সুইজারল্যান্ডে ভাষা দিবসে মুক্তিযোদ্ধাদের স্মরণ

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৩ মার্চ ২০১৮

সুইজারল্যান্ডে আওয়ামী লীগের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। বেড়ে উঠা প্রজন্মকে ৫২ এর ভাষা আন্দোলনের বিষয়ে জানানোর জন্য বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

এছাড়া বাচ্চাদের বাংলা শেখাতে, বাংলার ঐতিহ্য ইতিহাস তুলে ধরতে অভিভাবকদের নিয়ে বিশেষ পরামর্শ সভারও আয়োজন করা হয়। সুইজারল্যান্ডের লুজান শহরের একটি হল রুমে সম্প্রতি আওয়ামী লীগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলামের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক শ্যামল খানের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন সুইজারল্যান্ড বাংলাদেশ মিশনের ইকনোমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুন্ডু। এ সময় বিশেষ অতিথি ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি দেলোয়ার হোসেন জহির।

আরও উপস্থিত ছিলেন-সুইজারল্যান্ড বাংলাদেশ দূতাবাসের হেড অব চেঞ্চারি এমদাদ ইসলাম চৌধুরী, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আসকির মিয়া, সহ-সভাপতি মুজিবুর রহমান কিরন।

এছাড়া অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতারা। তেলোয়াত করেন আবু বকর মোল্লা, সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা।

অশোক কুমার সরকার রবির গীতা পাঠ ও সহ-সভাপতি অরুন বড়ুয়ার ত্রিপিটক পাঠ এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এ সময় বক্তব্য রাখেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল্লাহ চৌধুরী, স্বপন হাওলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, বিপুল তালুকদার, ব্লগার অমি রহমান পিয়াল, আওয়ামী নেতা পারভেজ ভূইয়া, মুন্সি মিজান, প্রচার সম্পাদক সিহাব উদ্দিন, তথ্য ও গবেষণা সম্পাদক সসীম গৌড়ী চরন, নেত্রী তানজিনা মাহবুব প্রমুখ।

শশি খানের উপস্থাপনায় একুশের গান পরিবেশন করেন গৌড়ী চরণ রিমি, জলি চৌধুরী, লিমা বড়ুয়া, দেলোয়ারা হোসেন দিলু, রিমা খান, আখিনুর আক্তার। রায়াত খান ও রাদিত খান বাংলা কবিতা আবৃত্তি করেন।

এ সময় উপস্থিত ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মুনির চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ গোলাম কামরুজ্জামান রিপন, দফতর সম্পাদক মাহবুব হোসেন সুমন, টিটো ইসলাম

এমডি রিয়াজ হোসেন/এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :