সিঙ্গাপুরে স্বাধীনতা দিবস উদযাপন

প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৭ এএম, ২৭ মার্চ ২০১৮
সিঙ্গাপুরে স্বাধীনতা দিবস উদযাপন

সিঙ্গাপুরে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সোমবার সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশন এ আয়োজন করে। সকালে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়। এরপর মহান স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের আত্মার মাগফেরাত ও জাতির সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

পরে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান তার সংক্ষিপ্ত বক্তৃতায় মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং হানাদার বাহিনীর হাতে নির্যাতিত মা-বোনদের আত্মত্যাগ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। এ সময় তিনি প্রবাসী বাংলাদেশিদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশগড়া ও দেশের উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

সন্ধ্যায় বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে সিঙ্গাপুরের বিখ্যাত সাংরিলা হোটেলের বলরুমে এক সম্বর্ধনার আয়োজন করা হয়। এতে দুই দেশের মন্ত্রী, সিঙ্গাপুরে বিভিন্ন মিশনের রাষ্ট্রদূত ও কূটনীতিক, উচ্চপদস্থ কর্মকর্তা, ব্যবসায়ী, সাংবাদিক ও সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র প্রতিমন্ত্রী চি হং টাট। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সিঙ্গাপুরের দুই সংসদ সদস্য। -প্রেস বিজ্ঞপ্তি

এমএমজেড/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com