ইতালি প্রবাসীদের ঈদুল আজহা উদযাপন

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি ইতালি
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ২৩ আগস্ট ২০১৮

ইতালিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে।

এদিন উপলক্ষে বাংলাদেশিদের ব্যবস্থাপনায় ইতালির সেন্টার মসজিদসহ সমগ্র দেশটির প্রায় ৩০০ স্থানে খোলা মাঠ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় রাজধানী রোমে। রোমের পিয়াছা ভিত্তরিয়া, লার্গো পেনেস্তে, তরপিনাতারা, তুসকোলানা, তিবুর্তিনা, কর্নেলিয়া, সানপাওলো, বাতিসতিনি, সেন্তসেল্লে, রেদি রোমাসহ প্রায় ২০টি স্থানে খোলা মাঠে দলমত-নির্বিশেষে প্রবাসী বাংলাদেশি ছাড়া ও বিভিন্ন দেশের ধর্ম প্রাণ মুসলমানরা ঈদের জামাতে অংশ নেন।

italy2

পিয়াছা ভিত্তোরিও ঈদের নামাজ আদায় করেন জামাতে পুরুষের পাশাপাশি শিশু ও মহিলাদের অংশগ্রহণও ছিল চোখে পড়ার মতো। নামাজ শেষে চিরাচরিত নিয়মানুযায়ী মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

দেশটিতে সরকারি ছুটি বা রাষ্ট্রীয় কোন বিশেষ আয়োজন না থাকলেও বাঙালি অধ্যুষিত এলাকাগুলোতে বাংলাদেশিদের মিলনমেলায় কিছুটা স্বদেশি ঈদের আমেজ তৈরি হয়।

ইতালিতে মুসলিম বিশ্ব বা বাংলাদেশের মত খোলামেলা পশু জবাই করা নিয়ম না থাকায় ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন গরু ছাগলের ফার্মে ছুটে গিয়ে নিজেদের হাতে পশু কোরবানির দিয়েছেন।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :