প্রবাসী সন্তানকে বাংলাদেশে আনতে যা প্রয়োজন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮
ফাইল ছবি

বাংলাদেশিরা প্রতিনিয়তই দেশ থেকে প্রবাসে পাড়ি জমাচ্ছেন। প্রবাস জীবনে অনেকে ফ্যামেলি নিয়ে কর্মময় জীবন কাটাচ্ছে। লেবাননে কেউ পারিবারিকভাবে আবার কেউবা প্রেমঘটিতভাবেও বসবাস করছে। এর মধ্যে অনেকেরই কোলজুড়ে এসেছে ফুটফুটে সন্তান। আর তাদের জন্যই দূতাবাস থেকে জরুরি ঘোষণা এসেছে।

প্রবাসী সন্তানকে নিজ বাংলাদেশে নেয়ার ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র হয়ত কারো অজানাও থাকতে পারে। তাই প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতায় লেবাননে বাংলাদেশ দূতাবাস জন্মগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিদের সন্তান দেশে নেয়ার জন্য প্রয়োজনীয় ডুকেমেন্টের তালিকা প্রকাশ করেছে।

বিস্তারিত দেয়া হলো-

সন্তান যে হাসপাতালে জন্মগ্রহণ করেছে সেই হাসপাতাল থেকে প্রদত্ত জন্মসনদ (আরবি বা ইংরেজিতে অনুবাদ/ তরজমাসহ হাসপাতাল কর্তৃপক্ষ থেকে সত্যায়িত হতে হবে)।

মুক্তার (এরিয়ার চেয়ারম্যান) এর সার্টিফিকেট (আরবি এবং ইংরেজিতে এবং লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিল ও স্বাক্ষরসহ নিতে হবে)।

সন্তানের বাবা এবং মায়ের পাসপোর্টের ফটোকপি লাগবে।

* বিবাহের কামিননামা (বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত হতে হবে) অথবা স্বামী-স্ত্রী উভয়ের পাসপোর্ট যেখানে স্বামীর পাসপোর্ট এ স্ত্রীর নাম এবং স্ত্রীর পাসপোর্টে স্বামীর নাম থাকবে)।

বাচ্চা মায়ের সঙ্গে গেলে বাবার এবং বাবার সঙ্গে গেলে মায়ের অনুমতিপত্র ইংরেজি ও আরবিতে থাকলে ইংরেজিতে অনুবাদসহ নোটারি পাবলিক থেকে সত্যায়িত এবং বাবা বা মায়ের স্বাক্ষরসহ জমা দিতে হবে।

উপরোক্ত কাগজপত্র ও বিষয়গুলো জানা থাকলে লেবানন প্রবাসী বাংলাদেশিরা তাদের সন্তান দেশে নেয়ার ব্যাপারে কোন প্রকার ঝামেলায় পড়বে না।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :