ওমান প্রবাসীদের সুখবর : হচ্ছে বিজনেস প্লাটফর্ম

বাইজিদ আল-হাসান
বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮

মধ্যপ্রাচ্যের অন্যতম শ্রমিকবান্ধব দেশ ওমানে প্রথমবারের মতো বাংলাদেশি ব্যবসায়ীদের ইতিহাসের সবচেয়ে বড় বিজনেস কাউন্সিল করার লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই বিজনেস প্লাটফর্ম দেশটিতে অবস্থিত প্রবাসী ব্যবসায়ীদের মাঝে নতুন আশা জাগিয়েছে।

এ উদ্যোগে বেশ সাড়া ফেলেছে কমিউনিটির সবার মাঝে। বেশ উৎসাহের মধ্য দিয়ে অবশেষে সফল হলো বাংলাদেশ বিজনেস কাউন্সিল ওমানের প্রথম আনুষ্ঠানিক মিটিং।

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সফলভাবে সম্পূর্ণ হলো ওমানে বাংলাদেশি ব্যবসায়ীদের সেরা মিটিং ‘বাংলাদেশ বিজনেস কাউন্সিল ওমান’ । ওমানের স্বাধীনতা পূর্ব এবং পরবর্তী সময় থেকে এখানে ব্যবসা বাণিজ্যের সঙ্গে বাংলাদেশিরা জড়িত। দীর্ঘদিন এদেশে ব্যবসায়ীদের কোন প্লাটফর্ম ছিল না।

oman2

ওমানে বসবাসকারী ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা অবশেষে নিজেদের প্রয়োজনে এক হয়েছেন। বিনিয়োগকারীদের সর্ববৃহৎ সংগঠন গড়ে তুলতে প্রথমবারের মতো মাস্কাটের গ্রান্ড মিলিনিয়াম হোটেলে আলোচনা সভার মাধ্যমে সকলের সম্মতিক্রমে প্রাথমিক কিছু সিদ্ধান্ত নেয়া হয়।

তরুণ উদ্যোক্তা আবুল হাসান ও অন্যান্য ব্যবসায়ীদের উদ্যোগে ওমানের বিলাসবহুল হোটেল গ্রান্ড মিলিনিয়ামে অনুষ্ঠিত হয় বিজনেস কাউন্সিল মিটিং। ওমানের বিভিন্ন শহর থেকে আগত প্রায় ৬০ জন ইনভেস্টর অংশগ্রহণ করেন। কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের যাত্রা হয়।

সাংবাদিক বাইজিদ আল-হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- পরপর তিনবার সিআইপি সম্মাননা প্রাপ্ত ইয়াসিন চৌধুরী সিআইপি, ইঞ্জিনিয়ার আশ্রাফ সিআইপি, শাহাবুদ্দীন, আবুল হাসান, শেখ সলিমুল্লাহ সেলিম, মুহাম্মাদ কবির হোসেন, হাজী ইউসুফ মোল্যা, আব্দুল মান্নান, মুহাম্মাদ ইউনুস ও আবু ইউসুফসহ অন্যান্য ব্যবসায়ীরা। আলোচনায় সকল ব্যবসায়ীরা আবুল হাসানের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

oman3

বক্তারা বলেন, ওমানে যদি এমন একটি বিজনেস কাউন্সিল আগে গঠন করা হতো, তাহলে আজ ওমানে জনসংখ্যার পাশাপাশি ব্যবসায়িকভাবেও বাংলাদেশ এক নম্বরে থাকতো।

উল্লেখ্য, ওমানে বর্তমানে জনসংখ্যার দিক থেকে বেশি বাংলাদেশি বসবাস করছে, প্রায় আট লাখ হবে। এ ছাড়া রেমিটেন্স প্রেরণে ওমান এখন বিশ্বের ৪ নম্বরে রয়েছে।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল ওমান নামে পরিচালিত হবে সংগঠনটি। সেইসঙ্গে ১৬ সদস্য বিশিষ্ট অস্থায়ী কমিটি গঠন করা হয়েছে, এ কমিটি দ্রুত রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করবে বলে জানিয়েছেন ব্যবসায়ীক নেতারা। সবশেষে মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়। দোয়া পরিচালনা করেন হাজী মুহাম্মাদ ইউসুফ মোল্যা।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com