কুয়েতে জাতীয় ও স্বাধীনতা দিবস পালনে ব্যাপক প্রস্তুতি

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ০২:১২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

কুয়েত আরবের একটি ছোট দেশ। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ অন্যতম ধনী দেশ ‘দৌলতে কুয়েত’ ও ‘স্ট্রেট অব কুয়েত’ নামেও পরিচিত। ৯টি দ্বীপ নিয়ে গঠিত দেশটি। ১৯৬১ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পায় কুয়েতে। এরপর থেকে প্রতিবছর ২৫ ও ২৬ ফেব্রুয়ারি যথাক্রমে জাতীয় ও স্বাধীনতা দিবস পালন করে দেশটি।

দিবসটি উপলক্ষে কুয়েতের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সরকারি-বেসকারি ভবন, সড়ক, পার্ক, শপিং মল, বাসাবাড়িসহ সব জায়গা লাল-সবুজ-সাদা ও কালো জাতীয় পতাকার রঙে আলোক সজ্জায় সজ্জিত করা হয়। আয়োজন করা হয় নানা ধরনের সাংস্কৃতিক প্রোগ্রামের।

জাতীয় দিবস ও স্বাধীনতা দিবস ঘিরে কুয়েত সাজে নতুন রূপে। ঈদের আনন্দের চেয়েও এই দিবসটিতে স্থানীয়রা বেশি আনন্দ করে করে থাকে। স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসীরা ও প্রবাসী বাংলাদেশিরা বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়ান এবং প্রিয়জনদের নিয়ে উপভোগ করেন কুয়েতের অপরূপ সৌন্দর্য।

এবারও তার ব্যতিক্রম হয়নি। দিবসটি উপলক্ষে কুয়েতের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সরকারি-বেসকারি ভবন, সড়ক, পার্ক, শপিং মল, বাসাবাড়িসহ সব জায়গা লাল-সবুজ-সাদা ও কালো জাতীয় পতাকার রঙে আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। শুক্রবার ও শনিবার সরকারি ছুটি এবং জাতীয় দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে ২৪, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি সাধারণ ছুটি ঘোষণা করেছে দেশটির সরকার।

এসআর/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :