স্পেনে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

মিরন নাজমুল
মিরন নাজমুল মিরন নাজমুল , স্পেন প্রতিনিধি স্পেন
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের উদ্যোগে শিশু কিশোরদের কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি শনিবার স্থানীয় সময় বিকেল ৫টায় মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের কার্যালয়ে এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় তিনটি বিভাগে ৭৯ জন বাঙালি শিশু-কিশোর অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে বিজয়ী শিশু-কিশোরদেরসহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানটি বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক এর সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোরশেদ আলম তাহেরের পরিচালনায় অনুষ্ঠিত হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আল আমিন মিয়া।

অনুষ্ঠনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বৃহত্তর চট্টগ্রাম সমিতি ইন স্পেন এর প্রধান উপদেষ্টা আবুল কালাম আজাদ, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি সোহেল ভূঁইয়া, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি লুৎফুর রহমান, বাংলা স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক একেএম জহিরুল ইসলাম, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, কমিউনিটি নেতা আবুল কাসেম মুকুল, বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসনুন জুয়েল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর কোষাধ্যক্ষ আবুল হাসেম মেম্বার, সহ-কোষাধ্যক্ষ জালাল হোসেন, প্রচার সম্পাদক আবু বাক্কার প্রমুখ।

Spain

এছাড়াও অনুষ্ঠানে বিপুল সংখ্যক বাঙালি শিশু-কিশোর ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে কাজী এনায়েতুল করিম তারেক বলেন, বায়ান্ন'র ভাষা আন্দোলনের ইতিহাস যাতে আমাদের নবপ্রজন্ম জানতে পারে, সেজন্যই আমাদের এ আয়োজন। প্রবাসে বাঙালি শিশু-কিশোররা যাতে বাংলা ভাষা চর্চা করে, সেজন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করে তিনি আরো বলেন, আমাদের বাংলা ভাষা, ইতিহাস ঐতিহ্য চর্চা করে যাতে আমাদের নব প্রজন্ম বেড়ে উঠতে পারে, সেজন্য অচিরেই মাদ্রিদে বাংলা স্কুল এর কার্যক্রম শুরু হবে।

সংগঠনের মহিলা ও সমাজ কল্যাণ সম্পাদিকা কাজী সোহেলী শারমিন ও সহ-মহিলা ও সমাজ কল্যাণ সম্পাদিকা শামীমা আক্তারের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় স্থানীয় বাঙালি শিশু কিশোররা অংশগ্রহণ করে তাদের রঙ তুলি আর পেন্সিলে বায়ান্ন'র ভাষা আন্দোলনের পটভূমি তুলে ধরে।

প্রতিযোগিতায় ৪-৬ বছরের শিশু-কিশোরদের বিভাগ থেকে ১ম, ২য় ও ৩য় পুরস্কার পায় যথাক্রমে মৃদুলা, ইলমা ও সিমা। ৭-৯ বছরের শিশু কিশোরদের বিভাগ থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করে যথাক্রমে আলফি, মাশরুর ও নীরব এবং ১০-১২ বছরের শিশু-কিশোরদের বিভাগ থেকে ১ম, ২য় ও ৩য় পুরস্কার পায় যথাক্রমে ইউসরা, মাহির ও আদিবা। এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ভাষা শহীদদের ছবি এঁকে বিশেষ পুরস্কারের জন্য মনোনীত হয় তারেক।

এসএইচএস/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :