জার্মানির ফ্রাঙ্কফুর্টে ‘অতিলৌকিক কবিতাসমূহ’

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ১২ মার্চ ২০১৯

জার্মানির ফ্রাঙ্কফুর্ট ইমিগ্রেশন বইমেলার অষ্টম আসরের শেষদিনে বাংলাদেশের তরুণ কবি অহ নওরোজের দ্বিভাষিক কাব্যগ্রন্থ ‘অতিলৌকিক কবিতাসমূহ’ পাঠ উন্মোচিত হয়েছে। রোববার বিকেলে জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বইটি উন্মোচন করা হয়।

একই সঙ্গে বাংলা এবং জার্মানে প্রকাশিত বইটির পাঠ উন্মোচিত হয় জার্মান সাংবাদিক ও লেখক আইরিস মে এবং বাংলাদেশি লেখক রুকসানা কাকনের পাঠের মধ্য দিয়ে।

তারা পর্যায়ক্রমে বেশকিছু কবিতা বাংলা ও জার্মানে পাঠ করেন। এ সময় উপস্থিত ছিলেন ইমিগ্রেশন বইমেলার পরিচালক হামিদুল খানসহ জার্মান লেখক সাংবাদিকসহ জার্মান প্রবাসী বাংলাদেশি লেখকরা।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত অমর একুশে বইমেলায় একই সঙ্গে বাংলা ও জার্মান ভাষায় প্রকাশিত হয় অহ নওরোজের তৃতীয় কাব্যগ্রন্থ ‘অতিলৌকিক কবিতাসমূহ’। জার্মানে অনুবাদ করেছেন গ্যোয়েথে ইনস্টিটিউট বাংলাদেশের জার্মান শিক্ষক ও লেখক হেমায়েত মাতুব্বর সম্পাদনা করেছেন বিশিষ্ট জার্মান সম্পাদক এবং লেখক স্যালোমে যুকা। বইটি প্রকাশ করেছে বাংলাদেশের প্রকাশনা প্রতিষ্ঠান ‘অনুবাদ’।

জার্মান ও বাংলায় প্রকাশ সম্পর্কে জানতে চাইলে কবি অহ নওরোজ বলেন, ‘আমি জার্মান শিখছি বেশ অনেকদিন হলো, সেই সূত্রে হেমায়েত মাতুব্বরের সঙ্গে পরিচিত হই। তিনি আমার কবিতা পড়ে জার্মানে তর্জমা করার ইচ্ছে প্রকাশ করেন। সেখান থেকেই এই পরিকল্পনা। এরপর আমাদের জার্মান বন্ধু স্যালোমে আমাদের উৎসাহ দিলে আমরা পুরোপুরি নেমে পড়ি। আশা করি জার্মান সাহিত্য ও বাংলা সাহিত্যের মেলবন্ধনের নতুন একটি যাত্রা আমরা শুরু করতে পারব।’

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]