জাপানে গণহত্যা দিবস পালন

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি
প্রকাশিত: ১০:১৯ এএম, ২৬ মার্চ ২০১৯

জাপানে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালিত হয়েছে।

সোমবার (২৫ মার্চ) দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে দিবসের কার্যক্রম শুরু হয়। শুরুতেই কালো ব্যাচ ধারণ করে মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী শহীদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্য ও দেশের শান্তি অগ্রগতি কামনা করে দোয়া করা হয়।

এরপর শুরু হয় আলোচনা সভা। সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও প্রবাসী বাংলাদেশি নেতারা অংশ নেন।

রাষ্ট্রদূত জানান, ইতিহাসের জঘন্যতম এ হত্যাযজ্ঞের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য সরকার এবং বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসসমূহ কাজ করছে। এ স্বীকৃতি অর্জনের মাধ্যমেই শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পরিপূর্ণতা পাবে।

প্রবাসী বাংলাদেশি নেতারা বলেন, বাঙালি বীরের জাতি, এ জাতি মাথা উঁচু করে এগিয়ে যাচ্ছে ও যাবে। আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা এনেছি আর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে আধুনিক, উন্নত, সমৃদ্ধশালী ‘সোনার বাংলা’ হিসাবে গড়তে সর্বাত্মক চেষ্টা করবো।

অনুষ্ঠানে গণহত্যা দিবসের উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় দূতাবাসের সব কর্মকর্তা–কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :