গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী জেদ্দায়

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব সৌদি আরব
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ২৬ মার্চ ২০১৯

 

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনুস্যলেট জেনারেল কার্যালয়ে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে কনস্যুলেট প্রাঙ্গণে গতকাল সন্ধ্যায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে কর্মসূচির সূচনা করা হয়। অনুষ্ঠানে ‘গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী’, এক মিনিটের জন্য প্রতীকী ব্লাক-আউট ও নীরবতা পালন, আলোর স্মরণে কাটুক আধার’- কনসাল জেনারেল কর্তৃক ২৫টি প্রদীপ শিখা প্রজ্জ্বলন করা হয়। এ ছাড়া বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

jedda3

এরপর দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন। বক্তব্য শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। পরবর্তীতে ‘গণহত্যার ওপর শহীদ জহির রায়হান নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ এবং মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গের কবিতা ‘ সেপ্টেম্বর অন যশোর রোড’ এর পংক্তি সুরারোপিত মৌসুমী ভৌমিকের কণ্ঠে ‘যশোর রোডে সেপ্টেম্বর” শীর্ষক সংগীত পরিবেশন ও গণহত্যার ওপর ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

jedda3

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, কনস্যুলেটের সব কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, সামাজিক-সাংস্কৃতির সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী, মিডিয়ার প্রতিনিধি এবং অন্যান্য শ্রেণি-পেশার প্রবাসীরা উপস্থিত ছিলেন।

জেডএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :