ইতালিতে পাসপোর্ট সমস্যা সমাধানে মতবিনিময় সভা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩১ এএম, ১৫ আগস্ট ২০১৯

ইতালিতে ভুক্তভোগী বাংলাদেশিদের পাসপোর্টের নানা ধরনের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে বাংলাদেশ থেকে আগত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন। বুধবার (১৪ আগস্ট) বিকেলে রোমে বাংলাদেশ দূতাবাসের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে পাসপোর্টের সমস্যার বিবরণ শোনেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল হক। তিনি বলেন, পাসপোর্টের যে সমস্যাগুলো সমাধান করা কঠিন কিছু নয়। তবে সবাইকে সঠিক পথে অগ্রসর হতে হবে। যদি কেউ দালাল ধরেন তাহলে সমস্যা আরও জটিল হবে। তাই দালাল দিয়ে কোনো সমস্যা সমাধান হয়না, এটা আমার বাস্তব অভিজ্ঞতা। আর কেউ যদি দালাল দিয়ে এক লাখ বা দেড় লাখ টাকার বিনিময়ে সমস্যা সমাধান করে থাকেন, একটু ভাবুন কতো সময় লেগেছে।

italy

তিনি আরও বলেন, কোনো দালালকে যদি কেউ চিহ্নিত করতে পারেন দূতাবাসে আমার ফোন নাম্বার ও ইমেইল রেখে যাব। দালালের আস্তানা কোথায় ধরতে চাই। সরকারের ভিউ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধান করা। তাই পাসপোর্ট সেবা এখন দেশ ও বিদেশে অনেক সহজকরণ করা হয়েছে ।

সভায় বক্তব্য রাখেন রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার। ইতালি আওয়ামী লীগ সিনিয়র সহসভাপতি আলি আহমেদ ঢালী, সহসভাপতি আব্দুর রব ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু প্রমুখ। সভায় আরও উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশি।

italy

রাষ্ট্রদূত সোবাহান সিকদার বলেন, বাংলাদেশে কোনো সমস্যার কারণে পাসপোর্ট বিলম্ব হলে দূতাবাসের কিছু করার থাকে না। দূতাবাস শুধু আবেদন গ্রহণ করে। আর যদি আবেদন করার সময় কেউ অনিয়ম করে সেক্ষেত্রে দূতাবাস যাচাই করে ব্যবস্থা নেবে।

চলতি বছরের ঈদুল ফিতরে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড সফরে এলে ইউরোপের আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে ইতালির পাসপোর্ট সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম রব মিন্টু। প্রধানমন্ত্রী ওই সময় সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং এরই ধারাবাহিকতায় গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল ইতালিতে পাসপোর্ট ভুক্তভোগী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করে তাদের সমস্যার কথা শোনেন। এবং খুব শীঘ্রই এ সমস্যা সমাধান হবে বলে আস্বস্ত করেন।

italy

উল্লেখ্য, দেড় হাজারের বেশি পাসপোর্টে নাম, জন্ম তারিখসহ বিভিন্ন ভুলের কারণে পাসপোর্ট নবায়ন স্থগিত রয়েছে। দীর্ঘদিন ধরে ইতালি ও মিলান এ সমস্যায় ভুগছেন প্রবাসী বাংলাদেশিরা।

এমএসএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :