সুইডেনে জাতীয় শোক দিবস পালন যুবলীগের

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:২১ পিএম, ২৫ আগস্ট ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করেছে সুইডেন শাখা যুবলীগ। এ উপলক্ষে শনিবার (২৪ অগাস্ট) স্টকহোমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভার শুরুতেই জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। তারপর সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। মূল আলোচনা শুরুর আগে সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঢাকা মেডিকেল কলেজের সাবেক ভিপি ডা. ফরহাদ আলী খান। প্রধান আলোচক ছিলেন (স্কাইপে বক্তব্য রাখেন) যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আন্তর্জাতিক সম্পাদক ড. সাজ্জাদ হায়দার লিটন।

আলোচনা সভায় আরও অংশগ্রহণ করেন সুইডেন আওয়ামী লীগের সহ-সভাপতি ও সুইডেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মুহিত টুটু, বুয়েট ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নর্ডিক চ্যাপ্টারের সভাপতি ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া, সবুজবাগ থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুইডেন শাখার সাধারণ সম্পাদক নাজমুল হাসান খান, সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ মোল্লা, সাবেক সফল যুবনেতা ও সুইডেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক শেখ ইউসুফ আলী রতন, জবির সাবেক ছাত্রনেতা ও সুইডেন স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনিস হাসান তপন, তেজগাঁও কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগের নেতা এ টি দুর্জয়, সুইডেন ছাত্রলীগের সাবেক সভাপতি যুবনেতা পলাশ পাল, চবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও সুইডেন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জমির উদ্দিন, সুইডেন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফরহাদ রেজা, সুইডেন ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আল আমিন হোসেন প্রমুখ।

সভায় আরও উপস্থিত ছিলেন- সুইডেন আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ আলম চৌধুরী, সুইডেন আওয়ামী লীগের সহ-সভাপতি খালেদ চৌধুরী, ঢাকা মহানগর ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের অন্যতম নেতা লাভলু মনোয়ার, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ নর্ডিক চ্যাপ্টারের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী, সাবেক ছাত্রনেতা ও কাউখালী উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক সৈয়দ বাদল রহমান, সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাওসার আলী, সুইডেন আওয়ামী লীগের সদস্য সালেহ খান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সুইডেন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাজেদুল ইসলাম অপু, সুইডেন যুবলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও আহ্বায়ক কমিটির সদস্য দেলোয়ার হোসেন জুয়েল, ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা ডা. নেওয়াজ হোসেন অরূপ, জাবি ছাত্রলীগের সাবেক নেতা ও সুইডেন যুবলীগ নেতা আব্দুল্লাহ আল মাছুম, সুইডেন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য মাসুদ রানা, অ্যাডভোকেট নঈম, আতিকুর রহমান আতিক, ফকির রাজী শিমুল, জহুরুল ইসলাম সজীব, রাশেদুল হক, জয়দীপ পাল, একরাম উল্লাহ, সাদাত চৌধুরী, ইমরান, নুরুজ্জামান, আজাদ, শেখ অনিক, সাকিব উল করিম প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখার আহ্বায়ক যুবায়দুল হক সবুজ। সভা সঞ্চালনা করেন সুইডেন যুবলীগের যুগ্ম আহ্বায়ক সৈয়দ মহিম।

সভা শেষে সকল শহীদের আত্মার মাগফেরাত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়। সব শেষে আমন্ত্রিতদের জন্য রাতের খাবারের ব্যবস্থা করা হয়।

বিএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]