নেতার কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিএনপিতে অসন্তোষ!

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) এক নেতার কর্মকাণ্ডে নেতাকর্মীদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। দলের আদর্শবঞ্চিত এ বিএনপি নেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়ায় স্থানীয় নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করেন।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিএনপির দীর্ঘদিনের নেতৃত্বের দ্বন্দ্ব মেটাতে দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের নির্দেশে সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন গত জুলাই মাসে ফ্লোরিডায় এসে দলীয় সম্মেলনের জন্য তিন গ্রুপে বিভক্ত নেতাকর্মীদের ডাক দেন।

monir-hossain

গত ২১ জুলাই সব গ্রুপের নেতাকর্মীদের নিয়ে তিনি বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন এমরানুল হক চাকলাদার, আরিফ হোসেন আশরাফ, দিনাজ খান, ফারুক সরকার, ব্যারিস্টার মনির হোসেন কাজল ও ইলিয়াস খান। সবার পরামর্শে একটি শক্তিশালী কমিটি গঠনের সিদ্ধান্ত নেন আনোয়ার হোসেন খোকন।

লন্ডনে ফিরে দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের সঙ্গে কথা বলে কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন বলে তিনি সবাইকে অবহিত করেন। তিনি জানান, সিদ্ধান্ত না আসা পর্যন্ত সবাইকে ঐক্যবদ্ধভাবে দলের সব কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি। পদ হারানোর আশঙ্কায় একটি গ্রুপের নেতৃত্ব প্রদানকারী ব্যারিস্টার মনির হোসেন কাজল গত ২৭ জুলাই নিউ ইয়র্কে অনুষ্ঠিত নিউ ইয়র্কে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতা ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সাবেক সাধারণ সম্পাদক ড. বশির আহমেদের সংবর্ধনা সভায় যোগ দেন।

monir-hossain

গত ২৭ জুলাই জ্যাকসন হাইটসের খাবারবাড়ি চায়নিজ হলে এ সংবর্ধনার আয়োজন করেন বাংলাদেশি আমেরিকান কমিউনিটি কাউন্সিল এবং জয় বাংলা জাতীয় কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ উল্লাহ ফাউন্ডেশন। সংবর্ধনা অনুষ্ঠানে ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিএনপির নেতা ব্যারিস্টার মনির হোসেন কাজল অংশ নেন।

উল্লেখ্য, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতা ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সাবেক সাধারণ সম্পাদক ড. বশির আহমেদকে গত বছর ফ্লোরিডার একটি সামাজিক সংগঠনের অনুষ্ঠানেও প্রধান অতিথি করে আমন্ত্রণ জানিয়েছিলেন বিএনপি’র নেতা ব্যারিস্টার মনির হোসেন কাজল। তার এসব কর্মকাণ্ড প্রকাশের পর স্থানীয় বিএনপি ও অঙ্গসংঠনের নেতাকর্মীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করছেন নেতাকর্মীরা।

monir-hossain

নাম প্রকাশে অনিচ্ছুক ফ্লোরিডা বিএনপির বেশ কয়েকজন নেতা বলেন, দলের আদর্শকে তোয়াক্কা না করে শুধুমাত্র পদ ও পদবীর জন্য যারা রাজনীতি করেন দলের বিপদের সময় এসব নেতারা দলকে আরও বিপর্যয়ের দিকে ঠেলে দিতে কখনই পিছ পা হবেন না।

এদিকে, আগামী রোববার ফ্লোরিডা বিএনপি ঐক্যবদ্ধভাবে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তকে উপেক্ষা করে মনির হোসেন কাজল একাই প্রতিষ্ঠাবার্ষিকী পালনের ঘোষণা দিয়েছেন বলে জান গেছে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]