ফ্রান্সে বাংলাদেশি শিক্ষার্থীদের সম্মাননা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০৬ অক্টোবর ২০১৯

ফ্রান্সে বসবাসরত মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা দিয়েছে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। প্যারিসের রুই তিয়েরে কুরির স্থানীয় একটি অভিজাত মিলনায়তনে ফ্রান্সে কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ফ্রেঞ্চ কারিকুলামে অনার্স, মাস্টার্স ও হাই স্ক্রিল প্রফেশনাল ও পিএইচডি সমাপ্ত করা মোট ২৫ জন কৃতি শিক্ষার্থীকে এ সম্মাননা এবং ক্রেস্ট প্রদান করা হয়।

এতে প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। জহিরুল রানা, তুহীনা আক্তার রীমা, আজিমুল হক খান ও আকাশ হেলালের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিতাইল ইউনিভার্সিটির বিভাগীয় প্রধান মার্সেলা হেন্ডারসন ফিল।

বিশেষ অতিথি ছিলেন- আইএসএম এর ডিরেক্টর আজিজ তাবুরী, ভিনে স্যুর সিন এর কাউন্সিলর ফিনি কারানী, ইনালকো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জেরেমী ক্যোরাল এবং সর্বজন শ্রদ্ধেয় হাসনাত জাহান। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিভিন্ন পর্যায়ে পাসকৃত শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন।

বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে শুরু হওয়া এ অনুষ্ঠানে ক্রিকেট সংগঠন বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিস, প্যারিস নাইট রাইটার্স ও বেঙ্গল টাইগার্স ক্লাব ফ্রান্সকে ক্রীড়াক্ষেত্রে উজ্জ্বল সাফল্য লাভের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং ফ্রান্স জাতীয় দল (অনুর্ধ্ব ১৮) পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য অন্তর সরকারকে ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিসিএফ এর নিজস্ব ওয়েবসাইট উন্মোচন করেন পরিচালক এমডি নূর এবং সাইটটির ডেভেলপার তারেক নোমান। বিসিএফ এর পরিচালক এমডি নুর এর স্বাগত বক্তব্যে কমিউনিটিকে সাথে নিয়ে বিসিএফকে আরও বেশি সমাজসেবামূলক কাজে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বিসিএফ এর বাৎসরিক রিপোর্ট পেশ করেন ফয়সাল মিয়া। তিনি তুলে ধরেন বিসিএফ কী করেছে আগামী দিনগুলোতে কি করবে। অনুষ্ঠানে ফরাসী ভাষায় মোটিভেশনাল স্পিচ প্রদান করেন ফরাসী বিশ্ববিদ্যালয় থেকে ডাবল মাস্টার্স করা বিসিএফ সদস্য নয়ন কিয়াং।

বক্তব্য এবং ক্রেস্ট প্রদানের ফাঁকে ফাঁকে সংগীত পরিবেশন করে অনুষ্ঠানকে একটি ভিন্নমাত্রায় নিয়ে যান সোমা দাস, পলাশ এবং মোহনা খান। বাংলা দেশাত্মবোধক গানের সাথে নৃত্য পরিবেশন করে ফাইজা এবং মৌমিতা। উপস্থিত দর্শকের বাঁশীর মোহন সুরে মুগ্ধ করে বিসিএফ সদস্য নুর ইসলাম।

বিসিএফ এর নির্বাহী সদস্য তুহীনা আক্তার রীমা, ইমরান হোসেন, মোজাম্মেল ইমন, তারেক আজিজ এবং মাহফুজ আহমেদ মোহসীনকে তাদের ক্লান্তিহীন কর্মতৎপরতার স্বীকৃতিস্বরূপ বিসিএফ এর তরফ থেকে প্রথমবারের মতো অ্যাকটিভ মেম্বার হিসেবে স্বীকৃতিস্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।

সম্মাননাপ্রাপ্ত কৃতি ছাত্র ছাত্রীরা হলেন: মোহনা আক্তার, মো. হারুন ফারদিন, সাইফুল্লাহ আল মনসুর, মো. ইমরান হোসেন, হামিম হোসেন চৌধুরী, কাজী মো. নেয়ামুল হক, কাজী মো. সাইদা হক। বে তে এস এ আলী খালিদ। অনার্স এ ইসহাক রিদুয়ানা, ছন্দা তুলি, আবির ছন্দা।

মাস্টার্স এ মো. আমির হামজা, ফরহাদ আহমেদ, রিয়াদুল আলম, আবু হাসনাত, ইফতেশাম চৌধুরী, এ কাইয়ুম মুকুত, মো. ইসতিয়াক মানিক, মোজাম্মেল হক ইমন, মো. আরিফুল ইসলাম, নাবিলা সালওয়া জাহান, প্রাপ্তি আলম। পিএইচডিতে সাদিকা সুলতানা, হাসান আল মেহেদী, মোর্শেদ মাহবুব, শামীম আহমেদ।

অনুষ্ঠানে বেশকিছু সামাজিক সংগঠন এবং কমিউনিটি ব্যক্তিত্ব উপস্থিত হয়েছিলেন তাদের মধ্যে ফঁসে আভেক রাব্বানী স্কুলের পরিচালক (অফিওরা) কৌশিক রাব্বানী, আর্টিস্ট আন্ট এর স্বত্বাধিকারী শাহাদাত হোসেন সাইফুল, কাশ্মীর প্যালেস রেস্টুরেন্ট এর স্বত্বাধিকারী হাসান মাহমুদ দুলাল, ইউরো বাংলা ট্রাভেলস এর স্বত্বাধিকারী আরিফুজ্জামান ঈমন, কমিউনিটি ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মান্নান আজাদ, জালালাবাদ অ্যাসোসিয়েশন সহ সভাপতি খসরুজ্জামান।

এ ছাড়া কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন সভাপতি হাসান মাহমুদ দুলাল, বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন সভাপতি মিজানুর রহমান, ইপিএস বাংলা কমিউনিটি ফ্রান্সের এলান খান চৌধুরী, ফেনী সমিতি ফ্রান্সের সভাপতি বাবু খান, নারী নেত্রী রুবী হাসান, কমিউনিটি ব্যক্তিত্ব ইলিয়াস কাজল, বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলামসহ বিভিন্ন কমিউনিটি ব্যক্তিত্ব পেশাজীবি, ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]