মালয়েশিয়ায় সম্মান নিয়ে চলবে বাংলাদেশিরা : রাষ্ট্রদূত

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৮:২৭ এএম, ১১ অক্টোবর ২০১৯

মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। দু’দেশের নিবিড় সম্পর্ককে কাজে লাগিয়ে দেশটিতে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা মাথা উচুঁ করে দাঁড়াতে পারে সে লক্ষ্যে মালয়েশিয়ার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন রাষ্ট্রদূত মুহ. শহীদুল ইসলাম। মতবিনিময় করছেন বিভিন্ন রাজ্যের গভর্নর ও চিফ মিনিস্টারদের সঙ্গে।

মালয়েশিয়ার জহুরবারু চাইনিজ চেম্বার অব কমার্সের সঙ্গে বাংলাদেশ হাইকমিশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ অক্টোবর স্থানীয় সময় বিকেল ৩টায় জহুরবারু চাইনিজ চেম্বার অব কমার্সের কার্যালয়ে মালয়েশিয়ায় নিযুক্ত হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের নেতৃত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন- জহুরবারু চাইনিজ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট লাউ কুই সিন, চাইনিজ চেম্বারের সেক্রেটারি জেনারেল গোহ লাই চাই, ডেপুটি চেয়ারম্যান হেং এম এস, ইউগিনি সাউ ইয়েন সিন, চেম্বারের নির্বাহী সদস্য চান ওয়া ইয়ান, জহুরবারু মাস্টার বিল্ডার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ইউ গিনি সাউ ইউ সিন ও অন্যান্য ব্যবসায়ী নেতারা।

মতবিনিময় সভায় বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ এবং পর্যটন শিল্পের সুযোগ ও সম্ভাবনা তুলে ধরেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ: শহীদুল ইসলাম। সভায় রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন শ্রম কাউন্সেলর (২য়) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, প্রথম সচিব (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান, প্রথম সচিব (পলিটিক্যাল) রুহুল আমিন।

Maleshiaya2.jpg

এ ছাড়া বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসায় উৎসাহিত করতে আলোচনা করেছেন, মালয়েশিয়ার ন্যাশনাল চেম্বার, অ্যাসোসিয়েটেড চাইনিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, মালয় চেম্বার অব কমার্স, ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকসারার্স, মালয়েশিয়া রিটেইলার্স অ্যাসোসিয়েশন কুয়ালালামপুর, পারদাসামা, কুয়ালালামপুর সেলেঙ্গর ইন্ডিয়ান চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, ইন্টারন্যাশনাল চেম্বার অব জহুর মালয়েশিয়া, সারওয়াক চেম্বার অব কমার্স, পেনাং চেম্বার অব কমার্স, কুচিং চাইনিজ জেনারেল চেম্বার অব কমার্স, ফেডারেশন অব সাবা ইন্ডাস্ট্রিজ, কোটা কিনাবালু চাইনিজ চেম্বারসহ প্রায় সকল জাতীয় ও প্রাদেশিক চেম্বারের নেতাদের সঙ্গে বিভিন্ন সময় এ বিষয়ে আলোচনা হয়েছে।

হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান এ প্রতিবেদককে বলেন, বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষীয় বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যেই ব্যবসায়ী নেতাদের সঙ্গে আমরা মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে উদ্বুদ্ধ করছি। বিনিয়োগের জন্য বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সেরা গন্তব্য সে বিষয়টি মালয়েশিয়ার ব্যবসায়ীদের বোঝাবার চেষ্টা করছি।

তিনি বলেন, আগামি ২৮ নভেম্বর বাণিজ্য বিনিয়োগ জহুর বারুতে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। দিনব্যাপী এ সেমিনারে জহুরবারুর রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি, চেম্বারের নেতারা ও জহুর প্রদেশের ব্যবসায়ী নেতারা উপস্থিত থাকবেন। এ ছাড়া বাংলাদেশ থেকে মন্ত্রী ও ব্যবসায়ী নেতারা সেমিনারে অংশ নেবেন বলে জানান তিনি।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com