নিউইয়র্কে খোকার জানাজায় হট্টগোল

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৫ নভেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সদ্যপ্রয়াত অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে ‘প্রবাসী নাগরিক’ বলায় তার জানাজায় বিপত্তি ও হট্টগোল দেখা দেয়।

জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে সোমবার স্থানীয় সময় বাদ এশা খোকার প্রথম জানাজা সম্পন্ন হয়। জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখার জন্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা শামীম হোসেনকে মসজিদ কমিটির সম্পাদক মন্জুর চৌধুরী আহ্বান জানানো হয়। শামীম হোসেন তার বক্তব্যের শুরুতেই সাদেক হোসেন খোকাকে ‘একজন প্রবাসী নাগরিক’বলে উল্লেখ করলে উপস্থিত মুসল্লিরা তীব্র প্রতিবাদ জানাতে থাকেন। বাধার মুখে বক্তব্য শেষ না করে স্থান ত্যাগ করেন তিনি। পরে খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন সবাইকে শান্ত হওয়ার অনুরোধ জানালে জানাজার কার্যক্রম পুনরায় শুরু হয়।

নিউইয়র্কে স্মরণকালের এই বৃহত্তম জানাজায় বিএনপি ও আওয়ামী লীগসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, সাংবাদিক, সামাজিক সংগঠনের নেতারাসহ হাজারো প্রবাসী বাংলাদেশি অংশ নেন। জানাজায় বিপুলসংখ্যক মুসল্লিদের সমাগম ঘটায় মসজিদের বাইরের ১৬৮ নং সড়কটি বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন।

khoka-janaja-01

ইশরাক হোসেন তার বাবা মরহুম সাদেক হোসেন খোকার জন্য দোয়া কামনা করেন। এই বিপদের দিনে তাদের পরিবারের পাশে থাকার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জানাজা শেষে খোকাকে গার্ড অব অনার দেন প্রবাসী মুক্তিযোদ্ধারা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে সাদেক হোসেন খোকার মরদেহ নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেবেন পরিবারের সদস্যরা।

খোকার মরদেহ বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছাবে।

প্রসঙ্গত, নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টা ৫০ মিনিটে (নিউইয়র্কের স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা।

জেএইচ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com