শেখ জামালের প্রিয় মানুষ প্রবাসী স্বপন গুরুতর অসুস্থ

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৪ নভেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের ঘনিষ্ঠ ব্যক্তি যুক্তরাষ্ট্রের বোস্টন প্রবাসী ইফতেখার রহমান স্বপন গুরুতর অসুস্থ। বোস্টনে স্বপন নামে সর্বাধিক পরিচিত এই প্রিয় মানুষটি অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগছেন। স্বপন দেশ ও প্রবাসের সকলের কাছে দোয়া চেয়েছেন।

তার স্ত্রী শাহনাজ রহমান জানান, চলতি বছরে তার স্বামীর অগ্ন্যাশয়ে ক্যান্সার ধরা পড়ে। গত চার মাস ধরে স্বপন ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছেন। মাঝে মধ্যে বাসায় আসা যাওয়া করেন। বর্তমানে তার শারীরিক অবস্থার আরও অবনতি দেখা দিলে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে কেমোথেরাপি চলছে।

স্বপন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশায় তার বাড়িতে নিরাপত্তা কর্মীর দায়িত্বে নিয়োজিত ছিলেন। ওই সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের সাথে তার বেশ শখ্যতা গড়ে ওঠে। এ কারণেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপনকে ভালোবাসতেন এবং খুব আদর করতেন বলে জানান ইফতেখার রহমান স্বপন।

তিনি ১৯৯১ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ২৯ বছর আগে যুক্তরাষ্ট্রে আসার পর তিনি রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করলে তা মঞ্জুর হয়। সেই থেকে তিনি যুক্তরাষ্ট্রেই বসবাস করছেন। প্রথম ৮ বছর তিনি নিউইয়র্কে ছিলেন। গত ১৯৯৮ সাল থেকে তিনি ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের মেডফোর্ডে বসবাস করছেন।

১৯৫৪ সালে রংপুরের গুপ্তপাড়ায় স্বপন জন্মগ্রহণ করেন। ঢাকার লালমাটিয়া এলাকায় কেটেছে তার শৈশব ও বাল্যকাল।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com