আমিরাত প্রবাসীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাগল হুজুর

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

সংযুক্ত আরব আমিরাতে বাঙালি কমিউনিটির পরিচিত মুখ, বাংলাদেশ আওয়ামী লীগ দুবাই শাখার ধর্মীয় সম্পাদক মুফ্তি মাওলানা গোলাম কিবরিয়া ফরিদপুরী আর নেই। ইন্নালিল্লাহি ইন্নাহিলাহি রাজেউন।

সহজ সরল গোলাম কিবরিয়া ফরিদপুরীর মৃত্যুতে কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। সকল প্রবাসীদের সাথে তার ছিল মধুর সম্পর্ক। এই রেমিট্যান্স যোদ্ধার মৃত্যুতে প্রবাসী বাংলাদেশিরা গভীরভাবে শোকাহত। এদিকে তার মৃত্যুতে পরিবারসহ এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। তিনি গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানার অন্তর্গত তারাইল গ্রামের বাসিন্দা।

বাল্যকালে মাদরাসা শিক্ষায় হাতেখড়ি হয়। ১৯৭৬ সালে তার ওস্তাদ মাওলানা নূরুল হক এর হাত ধরে চট্টগ্রামের স্বনামধন্য আরবি শিক্ষাপ্রতিষ্ঠান নানুপুর ওবাইদিয়া মাদরাসায় ভর্তি হয়ে সেখানেই দাওরায়ে হাদীস পর্যন্ত লেখাপড়া করেন। এরপর তিনি ফিকহ শাস্ত্রের উপর বিশেষ জ্ঞান অর্জন করেন ও ঢাকায় একটি মাদরাসায় ২ বছর পর্যন্ত শিক্ষা দান করেন এবং ২০০৩ সালে চাকরির উদ্দেশ্যে দুবাই আগমন করেন।

সেখানে তিনি নিজের চাইতে অপর গরিব প্রবাসীদের বেশি খোঁজখবর রাখতেন, অনাহারীকে আহার দান, চাকরিহীনদের ব্যবস্থা করিয়ে দেয়াই ছিল তার প্রধান কাজ।

এজন্য তাকে অনেকেই পাগল হুজুর বলে ডাকতেন, আর তাই ২০০৯ সালে তিনি ‘পাগল কল্যাণ সমিতি’ নামে একটা সংগঠন প্রতিষ্ঠা করেন। যার মাধ্যমে তিনি গরিবদের বিভিন্ন ধরনের সহযোগিতা করতেন।

গত কয়েক মাস আগে তিনি ছুটিতে বাড়িতে গিয়েছিলেন, বাড়িতে ঘরের কিছু কাজও করাচ্ছিলেন। হঠাৎ করে এক সন্ধ্যায় তিনি স্ট্রোক করেন এবং স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়, সেখানে তিনি ৬ দিন চিকিৎসাধীন থাকার পর গত সোমবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com