সিডনিতে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

মো. আবুল কালাম আজাদ
মো. আবুল কালাম আজাদ মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ১৫ নভেম্বর ২০১৯

বিশ্ব ডায়াবেটিস দিবস হল বিশ্বজুড়ে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতিবছর ১৪ নভেম্বর অনুষ্ঠিত হয়। অসংখ্য মানুষ এখনো অজ্ঞাত নিজের ডায়াবেটিস সম্পর্কে। এই সচেতনতা বোধ থেকে সিডনির ল্যাকান্বার গ্রামীণ চটপটি রেস্টুরেন্টে এক সেমিনারের আয়োজন করা হয়।

সমাজকর্মী আবিদা আসওয়াদের উপস্থাপনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আবুল কালাম আজাদ খোকন। অনুষ্ঠান চলে রাত আটটা থেকে দশটা পর্যন্ত। নবধারা নিউজ গণ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিডনি কমিউনিটিতে নিরলসভাবে কাজ করে চলেছে।

Austrelia4.jpg

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক আব্দুল আউয়াল, সাংবাদিক বেলাল হোসাইন, সাংবাদিক ফয়জুল আজিম, ইঞ্জিনিয়ার হুমায়ুন কবীর, ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, লেবার পার্টির নেত্রী ড. সাবরিন ফারুকী, দ্য লুক ফ্যাশন শো কো-অর্ডিনেটর তানহা, সমাজকর্মী নাহার পলি, দিলারা জাহান, ডালিয়া ফেরদৌসী, কাউসার আলম কাঞ্চন প্রমুখ।

বক্তারা দিবসটি উপলক্ষে বলেন, পৃথিবীতে সবচেয়ে উদ্বেগজনক ১০টি স্বাস্থ্য সমস্যার মধ্যে অন্যতম ডায়াবেটিস। বিশ্বে এ মুহূর্তে ৪৫ কোটির অধিক এবং বাংলাদেশে প্রায় ৮০ লাখ লোক ডায়াবেটিসে আক্রান্ত। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে গেছে। এটি কমাতে হলে আমাদের খাদ্যাভাসে নিয়ন্ত্রণ থাকতে হবে।

Austrelia4.jpg

অনুষ্ঠানের আয়োজক আজাদ খোকন বলেন, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। ডায়াবেটিসে যারা আক্রান্ত তাদের ৫৭ শতাংশই জানেন না যে, তাদের ডায়াবেটিস রয়েছে। তবে জীবন যাপনের ক্ষেত্রে কিছু নিয়ম নীতি মেনে চললে অনেক ক্ষেত্রে ডায়াবেটিসকে প্রতিরোধ করা সম্ভব।

অনুষ্ঠানে নৈশ্যভোজের পর উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি করা হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com