লাটভিয়া-বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক জোরদারের আহ্বান

মো. রাসেল আহম্মেদ
মো. রাসেল আহম্মেদ মো. রাসেল আহম্মেদ
প্রকাশিত: ০৭:০১ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

লাটভিয়ার স্বাধীনতা অর্জনের পরে স্বীকৃতি প্রদানকারী দেশগুলোর তালিকায় বাংলাদেশের স্থান প্রথম সারিতে ছিল উল্লেখ করে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ওসেনিয়া বিভাগের শীর্ষ স্থানীয় কর্মকর্তা জিগমুনস জাম ও কিস।

Latvia

অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার ১৭তম কার্যনির্বাহী সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এসব বলেন। সভার কার্যক্রম শুরু হয় দুই দেশের জাতীয় সংগীত বাজানোর মধ্য দিয়ে। পরে আয়েবার কার্যনির্বাহী সদস্য মনিরুজ্জামান লিটনের মৃত্যুতে গভীর শোক জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Latvia

এর পূর্বে স্থানীয় সময় শুক্রবার বাল্টিক-বাংলাদেশ ‘চেম্বার অব কমার্স’ গঠনের উদ্যোগ নেয়া হয়। ফলে বাংলাদেশি বিভিন্ন পণ্য অতি সহজে বাল্টিক দেশগুলোর বাজারে প্রবেশ করতে পারবে। পাশাপাশি বাংলাদেশে ও বাল্টিক দেশগুলোর মধ্যে বিনিয়োগের পথ প্রশস্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উদ্যোক্তারা।

Latvia

অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এর ১৭তম কার্যনির্বাহী সভা শনিবার (১৬ নভেম্বর) দুপুরে লাটভিয়ার রাজধানী রিগার রেডিসন ব্লু হোটেলের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। এতে ইউরোপে নিরাপদ অভিবাসন নিশ্চিত করার পাশাপাশি লাটভিয়ার সাথে বাংলাদেশের শিক্ষা ও সাংস্কৃতিক এবং ব্যবসা বাণিজ্যের সম্পর্ক জোরদার করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

Latvia

আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীনের সভাপতিত্বে ও মহাসচিব কাজী এনায়েত উল্লার পরিচালনায় বক্তব্য দেন- পোল্যান্ডের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার ওমর ফারুক, আয়েবার সহ-সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আখম সেলিম, ড. ফরহাদ আলী খান, রানা তাসলিম উদ্দিন।

Latvia

আরও বক্তব্য দেন- যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, শরিফ আল-মুমিন, বিজনেস এফেয়ারস সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কো-অর্ডিনেটর তানভীর সিদ্দিকী, কার্যনির্বাহী সদস্য মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজি, তারেক আহমেদ, পারভেজ মনোয়ার এবং মাইনুল ইসলাম নাসিম প্রমুখ।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com