চীনে স্পোর্টস ডে : বাঙালি শিক্ষার্থীদের অংশগ্রহণ

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

চীনের হুবেই প্রদেশের জিংমেন শহরে অবস্থিত জিংচু ইউনিভার্সিটি অব টেকনোলজিতে অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী স্পোর্টস ডে। এবারের স্পোর্টস ডে’তে শিক্ষার্থীদের স্লোগান ছিল ‘লি জু জিং চু যও শিয়াং গুহ জি’ যার অর্থ আমরা জিং চু ইউনিভার্সিটিতে নিজেদেরকে তৈরি করছি পৃথিবীর পথে এগিয়ে যাওয়ার জন্য।

শুক্রবার সকাল সাড়ে ৭টায় মার্চিং-এর সাথে ইউনিভার্সিটি প্রধান, ইউনিভার্সিটির সকল বিভাগীয় প্রধান ও হাজার হাজার শিক্ষার্থীর একই সুরে জাতীয় সংগীত ও শপথ গ্রহণের মাধ্যমে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।

china

এ সময় ইউনিভার্সিটির প্রায় প্রতিটি বিভাগ থেকে একটি করে দল নিজেদের বিভাগকে উপস্থাপন করেন ও চীনের জাতীয় পতাকা সাথে জিংচু ইউনিভার্সিটি অব টেকনোলজির নিজস্ব পতাকাসহ সকল শিক্ষকদের সম্মান প্রদর্শন করেন।

china

এই স্পোর্টস ডেতে বাস্কেট বল, ব্যাডমিন্টন, ভলি বল, ১০০, ২০০, ৪০০ মিটার দৌড়, ক্যাঙ্গারু দৌড়, লৌহ গোলক নিক্ষেপসহ প্রায় ৩৫ টিরও বেশি প্রতিযোগিতায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা।

china

মার্চিংয়ে নেতৃত্ব দেন জিংচু ইউনিভার্সিটি অব টেকনোলজিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী টুম্পা প্রামানিক। ইন্টারন্যাশনাল দলে ১ম সারির ৮ জন শিক্ষার্থী তাদের নিজেদের দেশের ঐতিহ্যবাহী পোশাকে নিজেদের দেশকে উপস্থাপন করেন। বাংলাদেশের পক্ষ কয়েকজন শিক্ষার্থী বাংলাদেশি পোশাকে প্রথম সারিতে বাংলাদেশকে উপস্থাপন করেন। এ ছাড়া বিভাগীয় পতাকা বহনসহ পুরো দলে বাংলাদেশিদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

china

মার্চিংয়ে ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষে ৬০ জন বিভিন্ন দেশের শিক্ষার্থীরা অংশ নিয়ে জাতীয় পতাকায় সম্মান প্রদর্শন করেন। বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউ গিনিয়া, ইথিওপিয়া, মরোক্কো, লাইবেরিযা, ঘানাসহ প্রায় ২৫টিরও বেশি দেশের শিক্ষার্থী মার্চিংয়ে অংশ নেয়।

ছাইয়েদুল ইসলাম, চীন থেকে/এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]