মালয়েশিয়ায় ৬৮০ চীনা নাগরিক আটক

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২১ নভেম্বর ২০১৯

মালয়েশিয়ায় অনলাইনে জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে ৬৮০ জন চীনা নাগরিককে আটক করেছে দেশটির ইমিগ্ৰেশন বিভাগ। আটকদের বয়স ১৯ থেকে ৩৫ বছর।

বুধবার (২০ নভেম্বর) কুয়ালালামপুর ইমিগ্ৰেশন পুলিশ একটি অভিজাত ফ্ল্যাটে অভিযান চালিয়ে তাদের আটক করে। এসময় এদের কাছে থেকে ৮ হাজার ২৩০টি মোবাইল, ১৭৪টি ল্যাপটপ এবং ৭৮৭টি কম্পিউটার উদ্ধার করা হয়।

মালয়েশিয়া ইমিগ্রেশনের পরিচালক দাতুক খায়রুল দাজামি দাউদ বলেন, ‘দীর্ঘ ছয় মাস ধরে অনলাইনের মাধ্যমে মালয়েশিয়া এবং চীনে ডিজিটাল জালিয়াতিতে জড়িত এই চক্রটি। মাসে ৭২ লাখ টাকা ভাড়া দিয়ে কুয়ালালামপুরে একটি অভিজাত ফ্ল্যাটে গোপনে পরিচালনা করতেন তারা। গত ছয় মাসে বিভিন্ন গোয়েন্দা সংস্থার নাম ভাঙিয়ে বিভিন্ন জনের কাছ থেকে বিপুল অর্থ হাতিয়ে নিয়েছেন তারা।

তিনি আরও বলেন, ‘আমরা সংস্থাগুলোর পেছনে থাকা ব্যক্তিদের সন্ধান করব এবং ব্যাংক নেগ্রারা মালয়েশিয়া (বিএনএম), পুলিশ, মালয়েশিয়ার মাল্টিমিডিয়া কমিউনিকেশন কমিশন (এমসিএমসি), মালয়েশিয়ার কোম্পানি কমিশন (এসএসএম), স্থানীয় কর্তৃপক্ষ এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে এ বিষয়ে প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করব।’

আটকদের ব্যাপারে চীনা দূতাবাসকে জানানো হয়েছে। তাদের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে গ্ৰেফতার দেখিয়ে ১৪ দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান তিনি।

এসআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com