পর্তুগালে উচ্চশিক্ষা, ভর্তি ও ভিসা সংক্রান্ত খুঁটিনাটি

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯

ইউরোপীয় ইউনিয়ন ও সেনজেনভুক্ত দেশ পর্তুগাল। ইউরোপের একেবারেই পশ্চিমে আটলান্টিকের পাড়ে অবস্থান। নতুন করে পর্তুগাল সম্পর্কে পরিচয় করিয়ে দেয়ার কিছুই নেই। দেশটির তিনদিকে সমুদ্র (আটলান্টিক মহাসাগর আর একদিকে স্পেনের বর্ডার) ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে বেশি ইমিগ্রান্ট দেশ পর্তুগাল। পড়াশোনার পাশাপাশি রয়েছে স্থায়ীভাবে বসবাস ও নাগরিকত্ব অর্জনের সুযোগ।

ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় শীর্ষে রয়েছে পর্তুগালের নাম এবং বিশ্বের ৫ নম্বর শক্তিশালী পাসপোর্টের অধিকারী দেশটি। আসুন এক নজরে পর্তুগালের উচ্চশিক্ষা নিয়ে খুঁটিনাটি বিষয়গুলো জেনে নেই।

পর্তুগালে প্রায় ৪৭টি বিশ্ববিদ্যালয়, ৭৪টি পলিটেকনিক, ৬টি মিলিটারি একাডেমি রয়েছে। পড়াশোনার লেভেল ৩ ভাগে ভাগ করা হয়েছে। ১ম সার্কেল- ব্যাচেলর ডিগ্রি, ২য় সার্কেল- মাস্টার্স ডিগ্রি, থার্ড সার্কেল- পিএইচডি ডিগ্রি।

ব্যাচেলর লেভেলে ইংলিশে ডিগ্রি প্রোগাম খুব কম ইউনিভার্সিটিই আছে যারা অফার করে। তবে দেশটিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এবং পিএইচডি পর্যায়ে অনেক বিষয় ইংরেজীতে পাঠদান করানো হয়। অনার্স পর্যায়ে স্বল্প পরিসরে ইংরেজি ও বেশিরভাগ পর্তুগিজ ভাষায় পড়ানো হয়।

অর্থনৈতিক দিক থেকে ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় পর্তুগাল কিছুটা অনুন্নত হলেও শিক্ষাক্ষেত্রে আন্তর্জাতিক বিশ্বে দেশটির সুনাম রয়েছে। পর্তুগালে রয়েছে অনেক পুরাতন ও ভালো মানের বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণ করে আপনি সহজেই বিশ্ব বাজারে নিজেকে উপযোগী করে তুলতে পারেন। যেহেতু অনার্সের তেমন সুযোগ নেই ইংরেজী পড়ার ক্ষেত্রে মাস্টার্স এবং পিএইচডির দিকে বেশি জোর দেয়ায় ভালো।

যেসব বিষয়ে পড়তে পারেন?

পর্তুগালের বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স, মাস্টার্স, পোস্ট-গ্র্যাজুয়েশন ও পিএইচডি ছাড়াও প্রায় সকল বিষয়ে পড়াশোনা করা যায়। আপনি চাইলে ইংরেজীতে পড়তে পারবেন মাস্টার্স এবং পিএইচডি লেভেলে- অ্যাকাউন্টিং, আর্কিটেকচার, বিজনেস, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ইংরেজী, হসপিটালিটি, ইনফরমেশন টেকনোলজি, আইন, মিডিয়া সাংবাদিকতা, ফার্মেসি, লোক প্রশাসন, পাবলিক হেল্থ, সোশ্যাল সাইন্স, সোশ্যাল ওয়েলফেয়ার, ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম।

এ ছাড়া মাস্টার্স করতে চাইলে বৃত্তির ব্যবস্থাও রয়েছে প্রতিষ্ঠানগুলোতে।

মাস্টার্স ইন জেনারেল ইঞ্জিনিয়ারিং, মাস্টার্স ইন জেনারেল ফিন্যান্স, মাস্টার্স ইন ম্যানেজমেন্ট অ্যান্ড লিডারশিপ, মাস্টার্স ইন কম্পিউটার সাইন্স, মাস্টার্স ইন বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং।

আবেদনের সময়

পর্তুগালে সাধারণত বছরে ২টি সেশনে আবেদনের সুযোগ থাকে। নভেম্বর থেকে ফেব্রুয়ারি এবং এপ্রিল থেকে জুলাই পর্যন্ত। কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে ফেব্রুয়ারিতে স্বল্পসংখ্যক বিষয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারে।

নামকরা কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা-

Public universities of Portugal, ISCTE - Lisbon University Institute, University of the Azores, University of Algarve (includes polytechnic schools), University of Aveiro (includes polytechnic schools), University of Beira Interior, University of Coimbra, University of Évora (includes polytechnic schools), University of Lisbon, University of Madeira (includes polytechnic schools), University of Minho (includes polytechnic schools),
Universidade Nova de Lisboa, University of Porto, University of Trás-os-Montes and Alto Douro

আরও বেশকিছু বিশ্ববিদ্যালয়ের রাঙ্কিং দেখে নিতে পারেন লিংকে> www.4icu.org

বিদেশি শিক্ষার্থীদের অনাগোনা বেশি নিচের বিশ্ববিদ্যালয় গুলোতে-

University of Lisbon, University of Porto, Católica Lisbon Schoolof Business and Economics, Polytechnic Institute of Bragança, Polytechnic of Leiria

এই গেল ইউনিভার্সিটি সিলেকশনের কাজ। যার যার পছন্দমতো সাবজেক্ট খোঁজার দায়িত্ব তার। অনেকে জানেন না উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রাথমিক প্রস্তুতি বিশাল একটা বিষয়। আপনি বিদেশে পড়তে আসবেন আর যদি সেই অনুযায়ী প্রস্তুতি না থাকে তাহলে দেশেই প্রথম ধাক্কাটা খাবেন। আর এজন্য পড়তে আসার আগে যেসব প্রস্তুতি নেবেন।

মনে করেন আপনি বাহিরে মাস্টার্স করতে আসবেন। আপনার দেশের ইউনিভার্সিটির লাস্ট সেমিস্টারে থাকা অবস্থা থেকে টোফেল, আইইএলটিএস, জি আর আই, এর প্রিপারেশন নিচ্ছেন। বাংলাদেশ থেকে যেহেতু আইইএলটিএস, টোফেল ছাড়া আর অন্যকোনো আন্তর্জাতিক মানদণ্ডের ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টের সুযোগ নাই সেহেতু আপনাকে এই দুইটার প্রতি নজর দিতে হবে।

আইইএলটিএস-এর ব্যান্ড স্কোরের ব্যাপারে বলার কিছু নেই। ইউরোপিয়ান কাঠামো অনুযায়ী আপনাকে লেভেল বি অথবা ৫.৫ মিনিমাম তুলতে হবে ইউরোপের যেকোনো বিশ্ববিদ্যালয়ের পড়ার ক্ষেত্রে (ব্যাচেলর) মাস্টার্সের ক্ষেত্রে লেভেল সি (৬-৬.৫) থাকতে হবে।

যুবরাজ শাহাদাত/এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]