মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের অভাবনীয় কৃতিত্ব

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৯

আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াতে গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল গ্লোবাল উম্মাটিক ফেস্টিভ্যাল- ২০১৯। যেখানে বাংলাদেশের শিক্ষার্থীরা রেখেছেন অভাবনীয় কৃতিত্বের স্বাক্ষর।

বিশ্ববিদ্যালয়টিতে সবচেয়ে বড় আন্তর্জাতিক এই উৎসবে বাংলাদেশ অর্জন করেছে বেস্ট কালচারাল এন্টারটেইনিং অ্যাওয়ার্ড।

malysia-1

গত সপ্তাহব্যাপী আয়োজিত এ উৎসবে অংশগ্রহণ করে বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, নাইজেরিয়া, সোমালিয়া, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা।

বাংলাদেশের পরিচিতিমূলক স্টল সাজানো হয়েছিল দেশের রেল গাড়ির আদলে, যা দেশি-বিদেশি সবার কাছে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। স্টলে আরও ছিল ঢেঁকি দিয়ে ধান ভানার দৃশ্য, পড়ন্ত বিকেলে ঘুড়ি উড়ানোর দৃশ্য, বাংলাদেশের অপরূপ বন-বৈচিত্র এবং দেশের রেলগাড়ির ভেতরের রোমাঞ্চকর পরিবেশ।

malysia-2

বিদেশিদের কাছে দেশের সংস্কৃতি ও লোক-ঐতিহ্য বর্ণনা করেন বাংলাদেশি শিক্ষার্থীরা। পরিবেশন করেন কালো জাম, রসগোল্লা, চানাচুর, শোন পাপড়ি, চা-সহ নানান মজাদার খাবার।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টিতে মেধা অন্বেষণমূলক প্রতিযোগিতা ‘আই আই ইউ এম গট ট্যালেন্টে’ চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী রাইয়ুন নাউফা আকবর, যিনি মাত্র ৫ মিনিটে মানসিক স্বাস্থ্য বিষয়ের ওপরে অসাধারণ স্প্রে পেইন্টিং করে তাক লাগিয়ে দেন উৎসবে আগত দেশি-বিদেশিদের। এ উৎসবের সিস্টার্স নাইটে বাংলাদেশি মেয়েরা দেশীয় নৃত্য পরিবেশন করে অর্জন করেন সব দেশের মধ্যে দ্বিতীয় স্থান।

malysia-3

এ উৎসবের শেষ দিন ১২ ডিসেম্বর রাতে বিশ্ববিদ্যালয়টির কালচারাল সেন্টারে সমাপনী অনুষ্ঠানেও বাংলাদেশ তার অসাধারণ সাংস্কৃতিক সমৃদ্ধতার স্বাক্ষর রাখে। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির ডেপুটি রেক্টর ড. নুর ফারিদা বিনতে আব্দুল মানাফ, বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (পলিটিক্যাল) রুহুল আমিন এবং দূতাবাসের দ্বিতীয় সচিব ফরিদ আহমেদসহ সোমালিয়া, তুরস্ক ও অন্যান্য দেশের রাষ্ট্রদূত।

মোট ১২টি দেশের সাংস্কৃতিক পরিবেশন থেকে সেরা পাঁচে আসে বাংলাদেশ। সেরা পাঁচের মধ্যে বাংলাদেশের পরিবেশিত দেশাত্মবোধক নৃত্য, দেশের মেধাবী ও গুণিদের পরিচিতিমূলক উপস্থাপন ও বাংলাদেশের শিক্ষার্থীদের দেশপ্রেম ছিল।

malysia-4

অনুষ্ঠানে আগত প্রধান অতিথি, বিশেষ অতিথিসহ সব শিক্ষার্থী অত্যন্ত আনন্দের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন। ‘সেরা বিনোদনমূলক সাংস্কৃতিক পরিবেশনা’ - উপহার পাওয়ার পরে বাংলাদেশ শিক্ষার্থীরা আনন্দে ফেটে পড়েন।

অনুষ্ঠানে আগত বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিদেশিরাও ভূয়শী প্রশংসা করেন বাংলাদেশের। সবাই বাংলাদেশের জন্য শুভ কামনা জ্ঞাপন করেন এবং বাংলাদেশি শিক্ষার্থীরা দেশকে বিদেশের মাটিতে আরও সুন্দর করে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

malysia-5

এদিকে এ অনুষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘আই আই ইউ এম বাংলাদেশ কমিউনিটি’ থেকে যারা মুখ্য ভূমিকা রেখে বাংলাদেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়, তাদের মাঝে তরিকুল ইসলাম, শেখ রিফাত রিয়াজ, আসিফ জামিল, সায়েদ মুহসীন, নাজমুস সাকিব, মোহাম্মদ মুহিবসহ কালচারাল টিমের লিড ও কোরিওগ্রাফার সাব্বির সালেহীন ও তানভীর আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেডএ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]