ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে। শনিবার কাতারে একটি সম্মেলনে অংশ নিয়ে মাহাথির এমন মন্তব্য করেছেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

দোহা ফোরামে তিনি বলেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহাল মালয়েশিয়া কখনো সমর্থন করছে না। এই সম্মেলনে কাতার আমির তামিম বিন হামাদ আল-ছানিও অংশগ্রহণ করেছেন। ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় একটি বড় বাজার হারিয়েছে মালয়েশিয়া ও অন্যান্য দেশ বলে জানিয়েছেন মাহাথির মোহাম্মদ।

Maleshia1

তিনি বলেন, সনদ অনুসারে কেবল জাতিসংঘেরই নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা থাকতে পারে। মার্কিন নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের সনদের লঙ্ঘন বলেও তিনি মন্তব্য করেছেন। চার বছর আগে ছয় বিশ্বশক্তির সঙ্গে সই হওয়া ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর দেশটির বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের অংশ হিসেবে দেশটির বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন তিনি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]