রিয়াদে একই ফ্রেমে প্রবাসী সাংবাদিকরা

আব্দুল হালিম নিহন
আব্দুল হালিম নিহন আব্দুল হালিম নিহন , সৌদি আরব প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

সারা বিশ্বে রয়েছে এক কোটির বেশি প্রবাসী বাংলাদেশি। এসব পরবাসীদের খবরাখবর মুহূর্তেই ছড়িয়ে যাচ্ছে। আর এই সংবাদ সংগ্রহ করছেন বিভিন্ন দেশে থাকা প্রবাসী সাংবাদিকরা। তেমনি প্রবাসী সাংবাদিকদের বড় একটি অংশ রয়েছেন সৌদির রাজধানী রিয়াদে।

দেশটিতে বাংলাদেশের অধিকাংশ বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে যুক্ত রয়েছে প্রতিনিধিরা। আর সেই সকল প্রতিনিধি সাংবাদিকদের নিয়ে এক যুগের বেশি সময়ের পর একই ফ্রেমে দিনব্যাপী উৎসবমুখর মিলনমেলার আয়োজন করেছেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং।

Riad4

প্রবাসী সাংবাদিকদের নিয়ে মিলনমেলার আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস রিয়াদের প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন রিয়াদ বাংলা স্কুলের চেয়ারম্যান মোস্তাক আহমেদ ও স্বেচ্ছাসেবী সংগঠন হাসির প্রতিষ্ঠাতা মোসলেহ উদ্দিন মুন্না।

অনুষ্ঠানে রিয়াদে বসবাসরত সকল সাংবাদিকরা উপস্থিত ছিলেন। যাদের মধ্যে একুশে টিভির সৌদি আরব প্রতিনিধি ওয়াহিদুল ইসলাম, আরটিভি ও এটিএন বাংলার সৌদি আরব ব্যুরো প্রধান মোহাম্মদ আবুল বশির, এনটিভি সৌদি আরব ব্যুরো প্রধান ফারুক আহমেদ চান, ডিবিসি নিউজের রিয়াদ প্রতিনিধি মফিজুল ইসলাম সাগর, আর টিভির রিয়াদ প্রতিনিধি সোহরাব হোসেন লিটন, নিউজ টোয়েন্টিফোর ও বাংলাদেশ প্রতিদিনের সৌদি আরব প্রতিনিধি মোহাম্মদ আল-আমীন, এসএ টিভির রিয়াদ প্রতিনিধি শাহপরান মিঠু, মাইটিভি ও জাগো নিউজের সৌদি আরব প্রতিনিধি আব্দুল হালিম নিহন।

আরও উপস্থিত ছিলেন- মোহনা টিভির সৌদি আরব প্রতিনিধি জাহাঙ্গীর আলম হৃদয়, সময় টিভির সৌদি আরব প্রতিনিধি আরিফুর রহমান, বাংলা টিভির রিয়াদ প্রতিনিধি একে আজাদ (লিটন), যমুনা টিভির রিয়াদ প্রতিনিধি সেলিম উদ্দিন দিদার, বিডি নিউজের সৌদি আরব প্রতিনিধি শেখ লিয়াকত আহমেদ, বর্ন টিভির পরিচালক আল আমিন ফকির, এনটিভির রিয়াদ প্রতিনিধি জুয়েল ফকির, ৫২ বাংলা প্রতিনিধি ইকবাল, এনটিভির রিয়াদ প্রতিনিধি জুয়েল প্রমুখ।

Riad4

দিনব্যাপী অনুষ্ঠানমালায় পুরুষদের প্রীতি ফুটবল ম্যাচটি পদ্মা-মেঘনা ১/১গোলে ড্র হয়। অন্ধের হাঁড়ি ভাঙ্গা প্রতিযোগিতায় প্রথমস্থান অর্জন করেন বিডি নিউজের শেখ লিয়াকত আহমেদ, দ্বিতীয় স্থান লাভ করে ব্যবসায়ী মোসলেহ উদ্দিন মুন্না এবং তৃতীয়স্থান অর্জন করেন বাংলাদেশ প্রতিদিনের মোহাম্মদ আল-আমীন।

বাচ্চাদের দৌড় প্রতিযোগিতায় প্রথম হন মিলহান, দ্বিতীয় সামী এবং তৃতীয় হয় ফারিসা, মহিলাদের মধ্যে অনুষ্ঠিত মিউজিকাল চেয়ার প্রতিযোগিতায় প্রথম হন মুন্না, দ্বিতীয় মিসেস আজাদ এবং তৃতীয়স্থান লাভ করেন সিরাজ।

মিলনমেলার অন্যতম আকর্ষণ ছিলে র‌্যাফেল ড্র। এতে প্রথম পুরস্কার ছিল ৩২ ইঞ্চি এলইডি টেলিভিশন, দ্বিতীয় পুরস্কার মাইক্রোওয়েভ ওভেন, তৃতীয় ডিনারসেটসহ ৫টি আকর্ষণীয় পুরস্কার।

এদিকে র‌্যাফেল ড্র এর প্রথম বিজয়ী হয়ে ৩২ ইঞ্চি এলইডি টিভি জিতে নেন মাইটিভি ও জাগো নিউজের সৌদি আরব প্রতিনিধি আব্দুল হালিম নিহন। অনুষ্ঠানে আগত সকল সোনামনিদের জন্য ছিল শিক্ষা উপকরণ সংবলিত বিশেষ উপহার সামগ্রী।

Riad4

পরে রিয়াদের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন ওয়াহিদুল ইলসাম, জামসেদ রানা, বাবুল চৌধুরী এবং রফিক মন্ডল।

অনুষ্ঠানে মোসতাক আহমেদের প্রস্তাবনায় ১৪ ফেব্রুয়ারি সৌদি আরব প্রবাসী সাংবাদিকদের মিলনমেলা দিবস হিসেবে ঘোষণা করেন প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম।

তিনি বলেন, প্রবাসীদের সুখ-দুখের খবর বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন আপনারা। প্রবাসী সাংবাদিকদের অবদানকে স্মরণীয় করে রাখতে ম্যাগাজিন প্রকাশেরও তাগিদ দেন এই কর্মকর্তা। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল প্রবাসী সেবাকেন্দ্র এবং ঢাকা মেডিকেল সেন্টার।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com