অবৈধদের সাধারণ ক্ষমা বাতিল, মধ্যপ্রাচ্যে ৫ বছরের নিষেধাজ্ঞা

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ১০:২৬ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

২০২০ সালের মধ্যে কুয়েতে সাধারণ ক্ষমা পাবেন না অবৈধ প্রবাসীরা। দেশটিতে অবৈধ প্রবাসীদের যারা গ্রেফতার হবেন তাদেরকে মধ্যপ্রাচ্যসহ কুয়েতে প্রবেশে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হবে।

দেশটির নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালের মধ্যে কোনো ধরনের সাধারণ ক্ষমা দেয়া হবে না। কারণ সাধারণ ক্ষমার সুবিধাকে বিপুল সংখ্যক অবৈধ প্রবাসীরা খারাপভাবে ব্যবহার করছে।

দেশটির দৈনিক আল-রায় এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে এবার যাদের (অবৈধ প্রবাসী) গ্রেফতার করা হবে, তাদের পাঠিয়ে দিলে ৫ বছরের মধ্যে কুয়েতসহ কোনো আরব দেশে প্রবেশ করতে পারবে না। তবে ৫ বছর অতিক্রম করলে আবার কুয়েতসহ আরব দেশগুলোতে প্রবেশ করতে পারবেন।

জানা গেছে, অবৈধ প্রবাসীরা বাইরে পালিয়ে কাজ করে প্রচুর অর্থ ইনকাম করে। আবার সাধারণ ক্ষমা দিলে কোনো ধরনের জরিমানা না দিয়েই কুয়েত ত্যাগ করে পুনরায় আবার ভিসা নিয়ে কুয়েত সহ আরব দেশগুলোতে প্রবেশ করে।

সূত্র জানায়, কুয়েতের অবৈধ প্রবাসীদের কয়েক বছরে পর পর সময় দেয়ার পরও তারা তাদের আকামার জরিমানা না দিয়ে সাধারণ ক্ষমায় কুয়েত ত্যাগ করে অন্য আরব দেশগুলোতে নতুন ভিসা নিয়ে প্রবেশ করে। তাই এবার অবৈধ কাউকে ধরা হলে যাতে আরব দেশেও প্রবেশ করতে না পারে সেজন্য এ নিয়ম করা হয়েছে।

জানা গেছে, অনেক গৃহকর্মী তারা তাদের মালিকের কাছ থেকে পালিয়ে এসে রমজান মাসে ঘণ্টা চুক্তিতে বিভিন্ন বাসায় কাজ করেন। সেখান থেকে প্রচুর পরিমাণ অর্থ আয় করেন। তবে সাধারণ ক্ষমা দিলে জরিমানা না দিয়েই চলে যায়। এ জন্য এবার থেকে গ্রেফতারকৃতদের পাঁচ বছরের নিষেধাজ্ঞাসহ গালফ দেশগুলো থেকে ব্লক করেই পাঠানো হবে।

এ জন্য কুয়েতের প্রতিটা নিরাপত্তা বিভাগকে অভিযান চালিয়ে যেতে বলা হয়েছে। কারণ কুয়েতে এ পর্যন্ত এক লাখ ২০ হাজার জন অবৈধ প্রবাসী বসবাস করছে। এটি কুয়েতের জন্য খুব ঝুঁকিপূর্ণ।

উল্লেখ্য, ২০১৮ সালে সাধারণ ক্ষমায় অবৈধ প্রবাসীদের জরিমানা না দিয়ে আকামার সমস্যা সমাধানের সুযোগ করে দেয়া হয়েছিল। এরপর জরিমানা দিয়েই আকামা সংশোধনের সুযোগ ছিল, তবে এ ধরনের সুযোগ এখন দেয়া হবে না বলে জানিয়েছেন সূত্রটি।

এফআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com