মাল্টায় আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১০:৪৫ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

ইউরোপের দ্বীপরাষ্ট্র মাল্টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মাল্টা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভার শুরুতে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মাল্টা আওয়ামী লীগের সভাপতি মশিয়ার রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার ও প্রচার সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মাল্টা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি কাজেম আলী স্বপন, সহ-সভাপতি জাকারিয়া মুন্সি, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান,ফাহিম পাটোয়ারি, আজাদ, সাইদুর রহমান দুর্জয় প্রমুখ।

সভাপতি মশিয়ার রহমান বলেন, মাকে যেভাবে আমরা ভালোবাসি, সেভাবে বাংলা ভাষাকেও ভালোবাসলে আমাদের ভাষার সঠিক চর্চা থাকবে। সবসময় বাংলা ভাষার চর্চা চালিয়ে যেতে হবে। বক্তব্যের শুরুতে তিনি ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

Malta

সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার বলেন, বাংলাদেশ বিশ্বের মাঝে উন্নয়নের যে সফল রোল মডেল হয়েছে তার বড় বাহক হচ্ছে আমাদের ভাষা। ইউনেস্কো কর্তৃক মহান একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি লাভের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

তিনি বাংলাদেশের মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ভাষা ও বাংলা সংস্কৃতি রক্ষার্থে সকল ক্ষেত্রে বাংলার ব্যবহার নিশ্চিত করতে বাংলাদেশি সব প্রতিষ্ঠান ও নাগরিকের প্রতি আহ্বান জানান।

এমএফ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com