জেদ্দায় ‘গণহত্যা দিবস’ পালিত

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব
প্রকাশিত: ০১:১৫ পিএম, ২৬ মার্চ ২০২০

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল সৌদি আরবের জেদ্দায় ‘গণহত্যা দিবস’ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনস্যুলেটের কনফারেন্স কক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই তরজমাসহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় এবং একাত্তরে নিহত শহীদদের বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ বক্তব্য দেন। এ সময় কনসাল জেনারেল ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্বে যাতে এ ধরনের গণহত্যার পুনরাবৃত্তি না ঘটে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি তা নিশ্চিত করবে। বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা হয়েছে এবং বিচার প্রক্রিয়া চলমান আছে।

sau

সবশেষে, গণহত্যা দিবসের উপর ভিডিও ডকুমেন্টারির কপি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হয়। ভিডিও ডকুমেন্টারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় বসে দেখার আহ্বান জানানো হয়। করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সীমিত পরিসরে ঘরোয়া পরিবেশে কনস্যুলেটের আয়োজন সম্পন্ন হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com