সুখবর: যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ান বি ভিসার নিয়মনীতি শিথিল

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১৩ আগস্ট ২০২০

এইচ-ওয়ান বি ভিসার কিছু নিয়মনীতি শিথিল করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। ফলে এই ভিসা আছে এমন ব্যক্তি যুক্তরাষ্ট্রে ফিরতে পারবেন এবং ভিসা নিষিদ্ধ হওয়ার আগে তারা যে কাজে নিযুক্ত ছিলেন, সেই একই কাজে যোগ দিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক অ্যাডভাইজরিতে বলা হয়েছে, এইচ-ওয়ান বি ভিসা আছে এমন ব্যক্তিদের সঙ্গে তাদের ওপর নির্ভরশীল অথবা স্ত্রী বা স্বামী এবং সন্তানরাও যুক্তরাষ্ট্রে সফর করতে পারবেন।

একই নিয়োগকর্তা এবং ভিসার শ্রেণিবিন্যাসের সঙ্গে যুক্তরাষ্ট্রে একই পদে পুনরায় ফিরতে পারবেন আবেদনকারীরা। এছাড়া টেকনিক্যাল স্পেশালিস্টস, সিনিয়র পর্যায়ের ম্যানেজার এবং অন্যকর্মী, যারা এইচ-ওয়ান বি ভিসা পেয়েছেন, তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে অবিলম্বে এবং অব্যাহত গতিতে পুনরুদ্ধারের জন্য এটি অত্যাবশ্যক হয়ে পড়েছে।

উল্লেখ্য, গত ২২ শে জুন প্রেসিডেন্ট ট্রাম্প একটি ঘোষণায় স্বাক্ষর করেন। এতে সুনির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রে প্রবেশ বছরের শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়। এর মধ্যে রয়েছেন এইচ-ওয়ান বি এবং এল ওয়ান ভিসাধারী নন-ইমিগ্রেন্টস। করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ বেকারত্ব বৃদ্ধি পেয়েছে।

সেই সমস্যাকে মোকাবিলার জন্য, বেকারদের কাজ দেয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ওই নির্দেশনা জারি করেন। কিন্তু ট্রাম্পের এমন উদ্যোগের বিরুদ্ধে একটি মামলা হয়। তাতে সমর্থন দেয় ফেসবুক, মাইক্রোসফট এবং অ্যাপলসহ প্রযুক্তিবিষয়ক শিল্পের অনেকে।

রিপোর্টে বলা হয়, সরকারি স্বাস্থ্যসেবা খাতে অথবা স্বাস্থ্যসেবা খাতে নিয়োজিত পেশাদার অথবা গবেষক- যাদের ভিসা আছে, তাদেরকেও যুক্তরাষ্ট্রে প্রবেশে অনুমোদন দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাডভাইজরিতে বলা হয়েছে, মার্কিন সরকারের একটি এজেন্সি অথবা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির লক্ষ্যভিত্তিক গুরুত্ব মেটানোর জন্য অথবা সন্তুষ্টিবিষয়ক চুক্তি অথবা চুক্তির বাধ্যবাধকতায় এই সফর অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]