জাপানে ছাত্রলীগের উদ্যোগে শোক দিবস পালন

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি জাপান থেকে
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৬ আগস্ট ২০২০

টোকিও, জাপান যথাযথ শ্রদ্ধা আর ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

শনিবার সন্ধ্যায় এশিয়ান ফুড অ্যান্ড রেস্টুরেন্টে শোক দিবসের আনুষ্ঠান শুরু করা হয়। প্রথমে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ জাপান ছাত্রলীগ আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান অতিথি জাপান আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এমডি আলাউদ্দিন। পরে আগত অতিথি, জাপান প্রবাসী এবং জাপান আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান।

japan1

আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এমডি আলাউদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন বাঙালি জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা। তিনিই বাঙালি জাতিকে এনে দিয়েছেন স্বাধীনতা ও আন্তর্জাতিক স্বীকৃতি। এই করোনার প্রাদুর্ভাবে প্রবাসীদের পাশে থেকে কাজ করে দলের নেতাকর্মীদের পাশে থাকব।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাপান ছাত্রলীগের সভাপতি হাসানুর রহমান হাসান। তিনি বলেন, আসেন ভেদাভেদ ভুলে গিয়ে জাপান ছাত্রলীগকে শক্তিশালী করি, আমাদের মাঝে অনেক ষড়যন্ত্রকারী থাকবে তাদের বলছি- বিদেশের মাটিতে ষড়যন্ত্র না করে আসেন আমরা এক হয়ে কাজ করি।

এ সময় উপস্থিত ছিলেন- জাপান যুবলীগের সহ-সভাপতি জহিরুল ইসলাম জয়, জাপান শাখার বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আব্দুল আজিজ, হুমায়ন আহমেদ, শিহাব শাকিল, আরাফাত চৌধুরী, সাদাত নিপুসহ আর অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডালি সেলিম জাপান ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিহাব শাকিল।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]