দক্ষিণ আফ্রিকায় নতুন রাষ্ট্রদূত নূর-ই হেলাল

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২০

ফারুক আস্তানা

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের নতুন হাইকমিশনার পদে নিয়োগ দেয়া হয়েছে নূর-ই হেলাল সাইফুর রহমানকে। বর্তমানে তিনি পাকিস্তানের করাচিতে ডেপুটি হাইকমিশনার পদে কর্মরত রয়েছেন।

সম্প্রতি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্বাহী আদেশে নুর-ই হেলালকে দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়। নূর-ই হেলাল সাইফুর রহমান তার কূটনৈতিক জীবনে ইতিপূর্বে ইসলামাবাদ, করাচি, প্যারিস, সিঙ্গাপুর এবং কুয়েতে বাংলাদেশ মিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সক্ষমতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

নূর-ই হেলাল সাইফুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি সিঙ্গাপুরের নান্যাং টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রি অর্জন করেছেন।

jagonews24

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটিতে আন্তর্জাতিক পরিচালনা প্রোগ্রামে যোগ দিয়েছিলেন এবং ২০১৩ সালে বাংলাদেশে জাতীয় প্রতিরক্ষা কোর্সও (এনডিসি) সম্পন্ন করেছিলেন।

তিনি চলতি মাসেই দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে হাইকমিশনার হিসেবে যোগদান করবেন। উল্লেখ্য; দক্ষিণ আফ্রিকার বিদায়ী হাই কমিশনার সাব্বির আহামেদ চৌধুরী ৮ সেপ্টেম্বর ঢাকার উদ্দেশ্য জোহানেসবার্গ ছেড়ে যান।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]