ওমানের শ্রম বাজার নিয়ন্ত্রণে নতুন আইন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০

ওমানের বাজার নিয়ন্ত্রণ ও কাজের ক্ষেত্র তৈরির লক্ষ্যে সম্প্রতি নতুন আইন জারি করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। পুরাতন আইন সংশোধন করে আইন ও কর্মপরিকল্পনা মন্ত্রণালয় কার্যক্রম শুরু করেছে বলে এক বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করতে এখন থেকে ওমানে বেসরকারি প্রতিষ্ঠানে কাজের জন্য ওমানি শ্রমিকদের অনলাইনে নিবন্ধন বাধ্যতামূলক করে নতুন আইন জারি করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

নতুন নিয়ম অনুযায়ী, দেশটিতে সদ্য নির্বাচিত কর্মচারীদের চুক্তিটি অনলাইনে নিবন্ধন করতে হবে। সেই সঙ্গে পরবর্তীতে চুক্তি প্রত্যাখ্যান করার জন্য প্রার্থীকে অবশ্যই বিজ্ঞপ্তি পাঠাতে হবে বলে জানানো হয়েছে।

আরও বলা হয়েছে, কর্মচারীদের পারিশ্রমিক ও বোনাসসহ চুক্তির সকল শর্তাদি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ ছাড়াই দুই পক্ষ নিয়োগকর্তা ও কর্মচারীর মাধ্যমে নির্ধারণ করতে হবে। তবে ওমানি শ্রম আইনে যে ন্যূনতম মজুরির বিধান রাখা হয়েছে তা প্রদানে দুই পক্ষের মধ্যে প্রতিশ্রুতি বদ্ধ হতে হবে।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]