বাণিজ্য সম্প্রসারণে মালয়েশিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম গঠন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০২:২৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের উদ্দেশে মালয়েশিয়ার তিনটি প্রসিদ্ধ কোম্পানি কনসোর্টিয়াম গঠনের উদ্যোগ নিয়েছে। কোম্পানি তিনটি হলো- সানি কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট, মাস্টার ফোকাস ও ওয়ারিসান জুয়ারা পাডু।

এ কনসোর্টিয়ামের মাধ্যমে আমদানি-রফতানি বৃদ্ধির পাশাপাশি দুই দেশের মধ্যকার বাণিজ্য আরও সম্প্রসারণ করা হবে এবং বাংলাদেশে কনস্ট্রাকশন, লজিস্টিকস ও হাইড্রো প্রজেক্টে বিনিয়োগ করা হবে।

সোমবার (২১ সেপ্টেম্বর) এ বিষয়ে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম।

আট সদস্যবিশিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিদলের মধ্যে উপস্থিত ছিলেন- কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্টের ডিরেক্টর দাতো শ্রী চ্যাং বার কুই, মাস্টার ফোকাসের চেয়ারম্যান মি. দেজ, ওয়ারিসান জুয়ারা পাডুর সিইও দাতো শ্রী আবু কাসেম। হাইকমিশনের কাউন্সেলর (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসানও এ সময় উপস্থিত ছিলেন।

হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম মালয়েশিয়ার ব্যবসায়ীদের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনীতি। এখানে বাণিজ্য ও বিনিয়োগের চমৎকার পরিবেশ বিদ্যমান। সাম্প্রতিক সময়ে বর্তমান সরকার গৃহীত অনুকূল কর ও শুল্কনীতির কারণে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা বাংলাদেশের বিষয়ে অধিকতর আগ্রহী হয়ে উঠেছেন।

প্রস্তাবিত এ কনসোর্টিয়ামের মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ীরা লাভবান হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি যেকোনো প্রয়োজনে হাইকমিশনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে মালয়েশীয় ব্যবসায়ী প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

বিএ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]