অ্যাসাইলাম প্রত্যাখ্যান হলে ২১ দিনের মধ্যে ছাড়তে হবে যুক্তরাজ্য

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাজ্যে বিভিন্ন হোটেলে অবস্থানরত হাজার হাজার অ্যাসাইলাম আবেদনকারীকে স্বদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে দেশটির হোম অফিস। আগামী সপ্তাহ থেকে নতুন নিয়ম কার্যকর করা হবে।

আদালতে ঝুলন্ত অবস্থায় অন্যকোনো ইস্যু বা আপিল না থাকলে অ্যাসাইলাম আবেদন প্রত্যাখ্যান হওয়ার ২১ দিনের মধ্যে আবেদনকারীকে যুক্তরাজ্য ছাড়তে হবে।

যুক্তরাজ্যের বিভিন্ন চ্যারিটি সংস্থাকে চিঠির মাধ্যমে এই তথ্য জানিয়েছে দেশটির হোম অফিস। গোপন এই চিঠির তথ্য প্রকাশ করেছে দ্য ইন্ডিপেনডেন্ট।

গত মঙ্গলবার চিঠির মাধ্যমে হোম অফিসের ভিসা এবং ইমিগ্রেশন বিভাগের ডাইরেক্টর জেনারেল বিভিন্ন চ্যারিটি সংস্থাকে জানিয়েছেন, যুক্তরাজ্যে অ্যাসাইলাম আবেদনকারীর আবেদন প্রত্যাখ্যাত হওয়ার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে আবেদনকারীকে যুক্তরাজ্য থেকে বিদায় করতে হবে।

জানা গেছে, হোম অফিস সম্প্রতি মার্টন হল ডিটেনশন সেন্টারটি বন্ধ করে দিয়েছে। নর্দার্ন ফ্রান্স থেকে ছোট নৌকায় আসা ইমিগ্র্যান্টদের অ্যাসাইলাম আবেদনের পূর্ব পর্যন্ত ইয়ার্লস উড সেন্টারে রেখেছে হোম অফিস।

এছাড়া অ্যাসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়া আরও অনেক আবেদনকারীকে হোটেলে রেখেছে হোম অফিস। এসব অ্যাসাইলামদের জন্যই হোম অফিস এমন সিদ্ধান্ত নিয়েছে।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]