করোনাভাইরাসে মৃত্যুহার সবচেয়ে কম সিঙ্গাপুরে

ওমর ফারুকী শিপন
ওমর ফারুকী শিপন ওমর ফারুকী শিপন , সিঙ্গাপুর প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাসে মৃত্যুহার সবচেয়ে কম সিঙ্গাপুরে। ৫৭ হাজারের বেশি আক্রান্তের মধ্যে মারা গেছে মাত্র ২৭ জন। যা মোট আক্রান্তের মৃত্যুহার ০.০৫ শতাংশ। যেখানে বিশ্বব্যাপী মৃত্যুর গড় প্রায় ৩ শতাংশ।

এদিকে, গত এপ্রিল মাস থেকে সিঙ্গাপুরে বসবাসরত সবার জন্য মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে। ডেনমার্ক এবং ফিনল্যান্ডের মতো একই আকারের জনসংখ্যার দেশগুলির মৃত্যুহার যথাক্রমে প্রায় ৩ থেকে ৪ শতাংশ।

গত দু’মাসে সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। সিঙ্গাপুরে তরুণদের মধ্যে আক্রান্তের সংখ্যা বেশি বিধায় এটি মারাত্মক রূপ ধারণ করেনি বলে ধারণা করা হচ্ছে। যেখানে সিঙ্গাপুরে করোনায় আক্রান্তের প্রায় ৯৫ শতাংশ ২০-৩০ বসর বয়সী অভিবাসী তরুণেরা।

সিঙ্গাপুর করোনা পরীক্ষায় ট্রেসিং পদ্ধতি ব্যবহার করে। যার মাধ্যমে কোন সুস্থ মানু্ষ আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে সহজে শনাক্ত করা সহজ হয়। এখন পর্যন্ত দেশটিতে প্রায় ৯ লাখ মানুষের করোনা টেস্ট করা হয়েছে। যেটি সিঙ্গাপুরের ৫৭ লাখ জনসংখ্যার ১৫ শতাংশেরও বেশি, সিঙ্গাপুরের করোনা টেনস্টের হার বিশ্বের অন্যন্য দেশের হারের মধ্যে অন্যতম।

ডরমেটরিতে অবস্থানরত সকল শ্রমিকদের ১৪ দিন পরপর রুটিন টেস্ট করানো হচ্ছে। বর্তমানে কোনো করোনায় আক্রান্ত রোগী আইসিইউতে নেই বলে জানানো হয়েছে। সিঙ্গাপুর করোনাভাইরাস মোকাবিলায় অসাধারণ ভূমিকা রাখার কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশটির প্রশংসা করেছে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]