কানাডায় স্পন্সর ভিসা আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ০৮:২১ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাস পরিস্থিতির কারণে বর্তমানে স্পন্সরশিপ আবেদনকারীদের সাক্ষাৎকার স্থগিত রয়েছে। রিমোট পদ্ধতিতে ইন্টারভিউ নেয়া শুরুর সিদ্ধান্ত নিয়েছে বলে ইমিগ্রেশন কানাডা জানিয়েছে।

দেশটির নাগরিক কিংবা স্থায়ী বাসিন্দাদের স্বামী বা স্ত্রীকে স্পন্সর করে কানাডায় নিয়ে আসার আবেদনপত্র (স্পাউজাল অ্যাপ্লিকেশন) দ্রুত নিষ্পত্তি করতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে ইমিগ্রেশন কানাডা।

অক্টোবর থেকে প্রতিমাসে ৬ হাজার আবেদনপত্র নিষ্পত্তি করা হবে। ডিসেম্বরের মধ্যে ৪৯ হাজার স্পাউজাল স্পন্সরশিপ আবেদন নিষ্পত্তি করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। ইমিগ্রেশন কানাডা বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে।

ইমিগ্রেশন কানাডা এক ঘোষণায় জানিয়েছে, জমা হয়ে যাওয়া আবেদনপত্রগুলো দ্রুত নিষ্পত্তি করতে ৬৬ শতাংশ বাড়তি কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হচ্ছে। এতে আবেদনকারীদের অপেক্ষার সময় কমে আসবে।

এ প্রসঙ্গে ফেডারেল ইমিগ্রেশন মন্ত্রী মারকো ম্যানডেসিনো বলেছেন, এহেন পরিস্থিতিতে অনেক কানাডিয়ানকে তাদের প্রিয়জনদের কাছ থেকে দূরে থাকতে হয়েছে। এটা যে কতটা বেদনার সেটা আমরা বুঝতে পারি। সেই কারণেই স্বামী-স্ত্রীর স্পন্সর আবেদন যত দ্রুত সম্ভব অনুমোদনের পদক্ষেপ নেয়া হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারির করোনার কারণে কানাডায় ব্যবসা বাণিজ্য অর্থনীতির সঙ্গে বিভিন্ন প্রাতিষ্ঠানিক কাজেও স্থবিরতা দেখা যায়। এখন ধীরে ধীরে তা স্বাভাবিক হতে শুরু করেছে।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]