২০২৪ সালে চাঁদে মিশন পাঠাচ্ছে আমিরাত

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩৭ এএম, ০১ অক্টোবর ২০২০

২০২৪ সালে চাঁদে মিশন পাঠাবে বলে ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। চাঁদে মিশন পাঠানোতে আরব দেশগুলোর মধ্যে এটিই হবে প্রথম।

জ্ঞান-বিজ্ঞান, সামরিক বাহিনী, আন্তর্জাতিক ও রাজনীতি সব কিছুতেই নিজেদের অবস্থান শক্ত করে চলছে দেশটি।

মুহাম্মাদ বিন রাশিদ মহাকাশ গবেষণা কেন্দ্রের (এমবিআরএসসি) আগামী ১০ বছরের পরিকল্পনার অংশ হিসেবে ঘোষণা দেন আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মুহাম্মাদ বিন রাশিদ আল মাকতুম।

শেখ মুহাম্মাদ এক টুইট বার্তায় বলেন, মহাকাশ গবেষণায় উদ্ভাবন, পরিকল্পনা ও ভবিষ্যৎ গঠনে ব্যাপক ভূমিকা পালন করবে আরব আমিরাত।

‘বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে পৃথিবীর ভবিষ্যৎ গড়তে ব্যাপকভাবে কাজ করছে আমাদের তরুণ প্রজন্ম, প্রকৌশলী ও পথিকৃতরা’।

গবেষণা কেন্দ্রের পরিচালনা পরিষদের প্রধান হামাদ আল মানসুরি বলেন, প্রেসিডেন্টের সর্বাত্মক সহায়তায় আমরা মানবজাতির ভবিষ্যৎ বিনির্মাণে একটি স্মরণীয় শ্রেষ্ঠত্ব অর্জন করে নতুন পর্বে যাত্রা করছি।

এর আগে, ২০ জুলাই প্রথম আরব দেশ হিসেবে ‘হোপ’ মঙ্গল অভিযান শুরু করে আরব আমিরাত। ‘হোপ’ ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ফিরে আসার কথা রয়েছে। এছাড়াও দেশটিতে ছায়া মঙ্গলগ্রহ তৈরির কাজ চলছে।

গত বছরের সেপ্টেম্বরে আমিরাতের নভোচারী হাজ্জা আল-মানসুরি আরবদের মধ্যে প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান। সেখানে তিনি আট দিনের মিশনে ছিলেন।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]