রোহিঙ্গাদের জন্য আরও ২০০ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র নিউইয়র্ক
প্রকাশিত: ০৭:০০ পিএম, ২৩ অক্টোবর ২০২০
ফাইল ছবি

রোহিঙ্গাদের জন্য আরও ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ‘সাসটেইনিং সাপোর্ট ফর দ্য রোহিঙ্গা রিফিউজি রেসপন্স’ শীর্ষক ভার্চুয়াল সভায় এই ঘোষণা দেয় দেশটি।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে যৌথভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে।

এই তহবিল বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তায় ব্যবহার করা হবে বলে এক বিবৃতিতেও জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে।

বিবৃতিতে তিনি বলেন, বিশ্বব্যাপী মানবিক কূটনীতিতে আমাদের নেতৃত্বের অংশ হিসেবে আমরা বার্মা থেকে আসা সব ব্যক্তিকে টেকসই মানবিক সহায়তা দিতে বার্মার সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছি।

এছাড়া তারা যেন তাদের বাসস্থানে স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে ফিরে যেতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় পরিবেশ তৈরির মাধ্যমে এই সঙ্কটের টেকসই সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।

মাইক পম্পে বলেন, রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় এখন পর্যন্ত সবচেয়ে উদার দাতা দেশ যুক্তরাষ্ট্র। একই সঙ্গে যুক্তরাষ্ট্র শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের অবদানকে স্বীকার করে। বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন কর্মসূচির জন্য যুক্তরাষ্ট্র ৩৪৯ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে, যার মধ্যে কোভিড-১৯ মোকাবিলায় ৩৪ মিলিয়ন ডলার।

২০১৭ সালের আগস্টে সহিংসতা শুরু হওয়ার পর থেকে রোহিঙ্গা সঙ্কট মোকাবিলার জন্য মানবিক সহায়তা হিসেবে আমরা বাংলাদেশ, বার্মা ও এই অঞ্চলে প্রায় ১.২ বিলিয়ন ডলার অনুদান দিয়েছি।

তিনি আরও বলেন, এই সহায়তার মাধ্যমে আমাদের অংশীদার মানবিক সংস্থাগুলো বর্তমানে জাতীয় ও স্থানীয় পর্যায়ের সকল কর্মসূচিগুলোতে কাজ যাচ্ছে। যুক্তরাজ্য, ইইউ এবং ইউএনএইচসিআরের সঙ্গে মিলে যেসব দাতারা সহায়তা ঘোষণা করেছেন তাদেরকে সাধুবাদ জানাই।

জাতিসংঘ এ বছর বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের মানবিক চাহিদা মেটাতে ১ বিলিয়ন ডলারেরও বেশি সাহায্যের আবেদন করেছে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]