ব্রিটিশ-বাংলাদেশি এমপি আফসানার বিরুদ্ধে প্রতারণার মামলা

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ৩১ অক্টোবর ২০২০

লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত পপলার অ্যান্ড লাইমহাউস আসনের ব্রিটিশ বাংলাদেশি বংশোদ্ভূত পার্লামেন্ট মেম্বার আফসানা বেগমের বিরুদ্ধে সরকারি আবাসন নিয়ে প্রতারণার অভিযোগে মামলা হয়েছে।

মামলায় অভিযোগ করা হয়েছে, তিনি ‘প্রভাব খাটিয়ে’ লন্ডন কাউন্সিলের ৩০০ হাজার পাউন্ড দামের একটি ফ্ল্যাট পেয়েছেন এবং সঠিক তথ্য গোপন করেছেন।

লেবার পার্টির সাবেক লিডার জেরেমি করবিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত আফসানা। তিনি ঘরের জন্য প্রথম আবেদন করেন ২০১১ সালে। তখন তিনি তার বাবা-মার সঙ্গে ছিলেন। পরে ২০১৪ সালে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর বাবা-মার ঘর থেকে স্বামীর সাথে চলে আসেন।

কিন্তু স্বামীর সঙ্গে তার ছাড়াছাড়ি হয়ে গেলে তিনি ঘরের জন্য দীর্ঘ অপেক্ষার তালিকায় থাকলেও মাত্র ৬ মাসের মধ্যে ঘর পেয়ে যান। যদি বলা হয়েছে স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর তার কোনো সন্তানও ছিল না, এরপরও ৩০ বছর বয়সী আফসানা মাত্র ৬ মাসের মধ্যে স্থানীয় আইলস অব ডগ এর মতো জায়গায় ৩০০ হাজার পাউন্ডের ফ্লাট পেয়ে যান।

দ্য মেইল পত্রিকা জানায়, আগামী ১০ ডিসেম্বর তাকে আদালতে হাজির হতে হবে। যদি তিনি আইনি পক্রিয়ায় হেরে যান তাহলে হয়ত তাকে পার্লামেন্ট পদ হারাতে হতে পারে, এমনকি জেলও যেতে হতে পারে।

আফছানা পূর্বে বলেছেন, স্বাধীনভাবে নিরাপদে বেঁচে থাকার জন্য তার ঘরের প্রয়োজন ছিল। তিনি তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখান করেছেন। আইনজীবীর পরামর্শ ছাড়া এর চেয়ে বেশি কিছু বলবেন না বলে তিনি মিডিয়াকে জানিয়েছেন।

গত বছর ব্রিটিশ নির্বাচনে টাওয়ার হ্যামলেটস বারার পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে প্রথমবার নির্বাচন করেই জিতে যান ৩০ বছর বয়সী আফসানা। তার জন্ম ও বেড়ে ওঠা টাওয়ার হ্যামলেটসে হলেও বাংলাদেশে তার বাবার বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। আফসানার বাবা মনির উদ্দিন টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর ছিলেন।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]