মালয়েশিয়া প্রবাসীদের দ্রুত পাসপোর্ট প্রদানে স্মারকলিপি

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৯ নভেম্বর ২০২০

মালয়েশিয়ার প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত পাসপোর্ট প্রদানের আহ্বান জানিয়েছে মালয়েশিয়া আওয়ামী লীগ। দেশটিতে বসবাসরত প্রবাসীদের পক্ষে আওয়ামী লীগের আহ্বায়ক রেজাউল করিম রেজা স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

রোববার (২৯ নভেম্বর) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে দেখা করে এ স্মারকলিপি প্রদান করেন তিনি।

স্মারকলিপি প্রদানের সময় আহবায়ক রেজাউল করিম রেজার সঙ্গে ছিলেন- মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল করিম ও অ্যাডভোকেট মিনহাজ উদ্দিন মিরান।

স্মারকলিপিতে বলা হয়েছে, মালয়েশিয়া সরকার সেদেশে অবস্থানরত অবৈধ অভিবাসীদের বৈধকরণের সুযোগ দিয়েছে। শর্ত দিয়েছে পাসপোর্টের মেয়াদ ১৮ মাস থাকতে হবে। মালয়েশিয়াতে এই মুহূর্তে ২ থেকে ৩ লাখ বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদের বৈধ ভিসার ক্ষেত্রে পাসপোর্টের প্রয়োজন। ইতোমধ্যে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক পাসপোর্ট আবেদন ইতোমধ্যে জমা পড়েছে। দুঃখজনক হলেও সত্য, অন্যান্য দেশ যেমন ইন্দোনেশিয়া, নেপাল, মিয়ানমার, পাকিস্তান, ভারত হাইকমিশন তাদের নাগরিকদের ৩ থেকে ৭ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদান করছেন। সেখানে বাংলাদেশ হাইকমিশন ২ থেকে ৩ মাস সময় নিচ্ছে।

প্রবাসীদের বৈধ হওয়ার জন্য ৬ মাসের সময়সীমা বেঁধে দিয়েছে মালয়েশিয়া সরকার। এ অবস্থায় পাসপোর্ট পেতে দেরি হলে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি বৈধ হতে ব্যর্থ হবেন। বাংলাদেশ আওয়ামী লীগ যেহেতু জনগণের দল সেই দলের আহ্বায়ক হিসেবে এবং বাংলাদেশ কমিউনিটির পক্ষ হয়ে প্রবাসীদের স্বার্থে ৭ থেকে ১০ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদানের ব্যবস্থা করে মালয়েশিয়াতে বসবাসরত অবৈধ অভিবাসীদের রিক্যালিব্রেশন কর্মসূচিতে বৈধ হওয়ার প্রক্রিয়াকে প্রসারিত করতে আহ্বান জানান তিনি।

ইতোমধ্যে পাসপোর্টের জন্য যারা আবেদন করেছেন তাদের পাসপোর্ট অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করলে তারা এবং দেশ উভয়ের উপকৃত হবে এবং অবৈধ অভিবাসী বৈধ হয়ে রেমিট্যান্স পাঠিয়ে দেশকে উপকৃত করবেন বলে রেজাউল করিম রেজা স্মারকলিপিতে উল্লেখ করেন।

এফআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]