অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকদের টেলি স্বাস্থ্যসেবা চালু

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

হেলথ অব লাভড ওয়ানস (হোলো) অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে বিনামূল্যে টেলিফোনে স্বাস্থ্যসেবা প্রদানে উদ্যোগ নিয়েছে। পৃথিবীর অন্যতম শীর্ষ জনস্বাস্থ্য ব্যবস্থাপনার ভিত্তিতে গড়ে উঠা অস্ট্রেলিয়ান হাসপাতাল, ক্লিনিক, ইমারজেন্সি ইউনিটের তিনজন মেধাবি বাংলাদেশি চিকিৎসকদের উদ্যোগে গঠিত অলাভজনক প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সম্প্রতি সিডনিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানায়, অস্ট্রেলিয়ায় স্থায়ী ও অস্থায়ীভাবে বসবাসরত যে কোনো প্রাপ্তবয়স্ক বাংলাদেশি টেলিফোন ও ইন্টারনেটের মাধ্যমে তাদের দেশে বসবাসরত প্রিয়জনদের স্বাস্থ্যবিষয়ক পরামর্শ নিতে পারবেন।

প্রতিষ্ঠানটির অন্যতম পরিচালক ডা. শেখ হায়দার তপু বলেন, সেবা নিতে আগ্রহী অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশিদের তাদের ‘নাম ও বিস্তারিত যোগাযোগের ঠিকানা’ আমাদের www.holonow.com.au ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

তারপর রোগীর ফোন নম্বরসহ অনলাইনে তাদের পছন্দ মতো সময়ে বুকিং দিতে হবে। আমাদের একজন চিকিৎসক নির্দিষ্ট তারিখ ও সময়ে রোগীর সাথে টেলিফোনে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থাপত্র ও পরামর্শ দেবেন।

ডা. শেখ হায়দার তপু, ডা. ফয়যুর রেজা ইমন, ডা. ইফতেখার হোসেন পাভেল ও ডা. মাহফুজ আশরাফসহ হেলথ অব লাভড ওয়ানস (হোলো) নামের এই টেলিহেলথ সেবার সঙ্গে যুক্ত রয়েছেন আরও ডজনখানেক বিশেষজ্ঞ চিকিৎসক।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]