কানাডার বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি কানাডা
প্রকাশিত: ০৯:১১ এএম, ১৯ ডিসেম্বর ২০২০

যথাযােগ্য মর্যাদা ও উৎসব মুখর পরিবেশে বিজয় দিবস উদযাপন করেছে কানাডার বাংলাদেশ হাইকমিশন। ১৬ ডিসেম্বর দিনের শুরুতে অটোয়ার বাংলাদেশ হাউজে ভারপ্রাপ্ত হাইকমিশনার চিরঞ্জীব সরকার জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করেন।

বিকেল পাঁচটায় শুরু হয় দিনের দ্বিতীয় কর্মসূচী। করােনার কারণে কানাডার ১০ টি প্রদেশ ও তিনটি অঞ্চলের বাংলাদেশি কমিউনিটির সদস্যরা ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যােগদান করেন।

সকালে জাতীয় পতাকা উত্তোলনের সময় জাতীয় সংগীত বাজানাে হয়। হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী এ সময় উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মােনাজাত করা হয়।

দ্বিতীয় দফার অনুষ্ঠানের শুরুতেই বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শােনানো হয়। কানাডায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নেতৃরা এরপর উন্মুক্ত আলােচনা অনুষ্ঠানে অংশ নেন।

Canada.jpg

উন্মুক্ত আলােচনার শুরুতেই ভারপ্রাপ্ত হাইকমিশনার স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর সােনার বাংলা গঠনে তার সুযােগ্য কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। তাই আমাদের সকলকে দেশ গঠনে একযােগে কাজ করতে হবে।’

আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন আজিজুর রহমান প্রিন্স, আহসান হাবীব, গোলাম কিবরিয়া, ওমর সেলিম, কবির চৌধুরী, বাহাউদ্দিন শিশির, ড. নুরুল হক, মমতা দত্ত, রিয়াজুল হক, লিটন মাসুদ, ফাইজুল করিম, হাসানুজ্জামান, মুস্তাফা কামাল, আব্দুস সালাম, ড. শফি ভূঁইয়া, মনির হােসেন, তাজুল রিয়াদ, গােলাম মহিবুর রাহমান, শহিদুল ইসলাম, সােহেল হাওলাদার, কবি আসাদ চৌধুরী, মিসেস রাশেদা নেওয়াজ, সেলিম জুবেরী, সাদেরা সুজন, মাসুদ সিদ্দিকী, এস এম এ রানা ও জাকির হােসেন প্রমুখ।

অনুষ্ঠানের শেষে ভার্চুয়াল আলােচনা সভায় যোগ দিয়ে নবনিযুক্ত হাইকমিশনার ড. খলিলুর রহমান বলেন, ‘মহান বিজয় দিবস বাঙালি জাতির জন্য উৎসব ও গর্বের একটি দিন। আজ এই আনন্দের দিনে আমাদের সকলকে মুক্তিযুদ্ধের মূল্যবােধকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে উন্নয়নের মহাসড়কে এগিয়ে নিতে একযােগে কাজ করতে হবে।’

আহসান রাজীব বুলবুল/এমএইচআর/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]