যুক্তরাষ্ট্রে বাড়ছে গৃহহীন মানুষের সংখ্যা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ১৪ জানুয়ারি ২০২১

অবিশ্বাস্য হলেও সত্য যে খোদ যুক্তরাষ্ট্রে জানুয়ারি মাসের এই কনকনে শীতে ৫ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ গৃহহীন অবস্থায় নিরূপায় জীবন যাপন করছে। তাদের মধ্যে অনেকেরই কোনো আশ্রয় নেই। ২০০৭ থেকে ২০১৯ সালের মধ্যে গৃহহীন মানুষের সংখ্যা বেশ কমেছিল।

এরপর থেকে আবার গৃহহীনের সংখ্যা বাড়তে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের আবাসন ও নগর উন্নয়ন দফতরের মতে, ২০১০ সালে আবাসন সংকট ভয়াবহ আকার ধারণ করেছিল। এরপর আবার গৃহহীন মানুষের সংখ্যা বাড়তে শুরু করে।

সারা দেশজুড়েই গৃহহীন মানুষের সংখ্যা বাড়ছে। উদাহরণ হিসেবে বলা যায়, ক্যালিফোর্নিয়ায় ২০১৮ সালের চেয়ে ২০১৯ সালে ১৬ শতাংশ গৃহহীন মানুষের সংখ্যা বেড়েছে। সিটিগুলোতে এর প্রভাব সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে যে পরিমাণ মানুষ গৃহহীন আছে, তার অর্ধেকের বেশি অর্থাৎ ৫৩ শতাংশ গৃহহীন মানুষই বাস করে বড় বড় ৫০টি সিটিতে।

এই সংখ্যা উদ্বেগজনক হলেও তারা সম্ভবত প্রকৃত সংখ্যার চেয়েও কম। দেশের ১৫টি স্টেটে সবচেয়ে বেশি মানুষ গৃহহীন অবস্থায় আছে। এর মধ্যে খোদ নিউইয়র্কও রয়েছে। এই ১৫টি স্টেট হলো : ফ্লোরিডা, অ্যারিজোনা, মিনেসোটা, নিউ মেক্সিকো, মেইন, কলোরাডো, ভার্মন্ট, আলাস্কা, ওয়াশিংটন, অরেগন, ক্যালিফোর্নিয়া, হাওয়াই ও নিউইয়র্ক।

এর মধ্যে ফ্লোরিডায় মোট গৃহহীন মানুষের সংখ্যা ২৮ হাজার ৩২৮। এদের মধ্যে ৪৪ শতাংশের কোনো আশ্রয়ই নেই। অ্যারিজোনায় গৃহহীনের সংখ্যা ১০ হাজার ৭। তাদের মধ্যে ৪৫.৩ শতাংশের কোনো আশ্রয় নেই। মিনেসোটায় গৃহহীনের সংখ্যা ৭ হাজার ৯৭৭। এদের মধ্যে আশ্রয় নেই ২০.৭ শাংশের।

নিউ মেক্সিকোয় গৃহহীনের সংখ্যা ৩ হাজার ২৪১। আর আশ্রয় নেই ৩৮.৮ শতাংশের। মেইনে গৃহহীন ২ হাজার ১০৬, আশ্রয়হীন ৪.৫ শতাংশ। কলোরাডোয় গৃহহীন ৯ হাজার ৬১৯, আর আশ্রয়হীন ২২.৭ শতাংশ। ভার্মন্টে গৃহহীন ১ হাজার ৮৯, আর আশ্রয়হীন ১০.৫ শতাংশ। নেভাদায় বাড়িঘর নেই ৭ হাজার ১৬৯জনের, আশ্রয়হীন ৫৩.১ শতাংশ।

আলাস্কায় গৃহ নেই ১ হাজার ৯০৭ জনের, আর আশ্রয়হীন ১৪.৩ শতাংশ। ম্যাসাচুসেটসে গৃহহীন জনসংখ্যা ১৮ হাজার ৪৭১, আর আশ্রয়হীন ৪.৫ শতাংশ। ওয়াশিংটনে গৃহহীনের সংখ্যা ২১ হাজার ৫৭৭, আর আশ্রয়হীন ৪৪.৩ শতাংশ। অরেগনে গৃহহীনের সংখ্যা ১৫ হাজার ৮৭৬, আর এদের মধ্যে আশ্রয়হীন ৬৩.৯ শতাংশ।

ক্যালিফোর্নিয়ায় গৃহহীনের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ২৭৮, আর আশ্রয় হীন এদের ৭১.৭ শতাংশ। হ্ওায়াইয়ে গৃহহীন ৬ হাজার ৪১২, আশ্রয়হীন ৫৬.৮ শতাংশ। আর নিউইয়র্কে ঘরবাড়ি নেই এমন মানুষের সংখ্যা ৯২ হাজার ৯১। এদের মধ্যে আশ্রয় নেই ৪.৪ শতাংশের।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]