লেবাননে লকডাউনের কারণে প্রবাসীদের দেশে ফেরা বিলম্বিত

বাবু সাহা
বাবু সাহা বাবু সাহা
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২১ জানুয়ারি ২০২১

লেবাননে চলমান লকডাউন ও কারফিউয়ের কারণে দূতাবাসে নিবন্ধিত প্রায় চার হাজার অবৈধ বাংলাদেশির স্বেচ্ছায় দেশে ফেরা কার্যক্রম চলতি মাসে শুরু করা সম্ভব হচ্ছে না।

বুধবার (২০ জানুয়ারি) দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে বিজ্ঞপ্তি দিয়ে গত ২৫-২৮ ডিসেম্বর বৈরুতের ক্লাসিকো স্টেডিয়ামে স্বেচ্ছায় দেশে ফেরার জন্য নিবন্ধনকৃত বাংলাদেশিদের অবগতির জন্য এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লেবাননে চলমান লকডাউন ও কারফিউয়ের কারণে সরকারি অনেক দফতরের কার্যক্রম অনেকটা শিথিল। ফলে জানুয়ারিতে
বাংলাদেশে পাঠানোর কার্যক্রম শুরু করা যাচ্ছে না। ফেব্রুয়ারিতে লকডাউন শেষ হলেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে তাদের দেশে ফেরার কার্যক্রম শুরু হবে।

লেবাননে গত কয়েক মাস ধরে করোনার প্রকোপ প্রতিদিনই অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে দুই হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। লেবাননে প্রায় দেড় বছর ধরে চলমান অর্থনৈতিক মন্দা, ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার সীমাহীন দরপতন, খাদ্যদ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে বাংলাদেশিরা চরম অনিশ্চয়তায় দিন পার করছেন।

ইএ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]