লেবাননে বাংলাদেশ দূতাবাসে অমর একুশে পালন

বাবু সাহা
বাবু সাহা বাবু সাহা
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২১

লেবাননে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও আলোচনা সভার মাধ্যমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

দিবসটি পালন উপলক্ষে মাতৃভাষার জন্য আত্মত্যাগকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রোববার সকাল ৯টায় লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি বৈরুতে দূতাবাসের সকল কর্মকর্তাকে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণসহ অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পর্যায়ক্রমে সকল রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

jagonews24

পরে দূতাবাসের হলরুমে দূতাবাসের প্রথম সচিব আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় এবং রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসির সভাপতিত্বে আলোচনা সভা, ভাষা দিবসের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন, কোরান তেলাওয়াত, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও বাংলাদেশ থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র উপমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা।

আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিরা একুশের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। এসময় রাষ্ট্রদূত জাতির জনক বঙ্গবন্ধুসহ সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলনের ইতিহাস সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তাগণসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

ইএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]