লেবানন থেকে দেশে ফিরছেন আরও ৪১৮ বাংলাদেশি

বাবু সাহা
বাবু সাহা বাবু সাহা
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১

লেবানন থেকে চতুর্থ ধাপে আরও ৪১৮ বাংলাদেশি দেশে ফিরছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে রওনা দিয়ে বৃহস্পতিবার সকালে তারা বাংলাদেশে পৌঁছাবে বলে জানিয়েছে দূতাবাস।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বৈরুতের ক্লাসিকো স্টেডিয়ামে তাদের সবার হাতে বিমানের টিকিট তুলে দেয় বাংলাদেশ দূতাবাস। এছাড়া দূতাবাসের পক্ষ থেকে সবাইকে জরিমানা ও করোনা পরীক্ষার অর্থ ফেরত দেয়া হয়।

অভিবাসীরা জেল-জরিমানা ছাড়া দেশে যেতে পেরে দূতাবাসের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন। এ সময় স্টেডিয়ামে দূতাবাসের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি, প্রথম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Lebanon-2.jpg

লেবাননে বাংলাদেশ দূতাবাসের স্বেচ্ছায় দেশে ফেরার কর্মসূচির আওতায় প্রায় সাড়ে ৪ হাজারেরও বেশি অবৈধ বাংলাদেশি দূতাবাসে নাম নিবন্ধন করেন। এর আগে বাংলাদেশ বিমানের ৩টি ফ্লাইটে ১ হাজার ২৭০ জন বাংলাদেশি নিজ নিজ দেশে ফিরে গেছেন।

রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান জানান, ২৮ ফেব্রুয়ারির পর আর নতুন করে কোনো বাংলাদেশি দূতাবাসে নাম নিবন্ধনের সুযোগ পাবেন না। তাছাড়া যেসব বাংলাদেশি প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে নাম নিবন্ধনে অংশগ্রহণ করতে পারেননি, তাদেরকে দেশে প্রেরণের পক্রিয়া আগামী মাসে (মার্চ) শুরু হতে পারে।

উল্লেখ্য, এর আগে গত ১৯ ফেব্রুয়ারি লেবানন থেকে দ্বিতীয় ধাপে ৪১৯ বাংলাদেশি দেশে ফিরেছেন। লেবাননে করোনায় দীর্ঘমেয়াদি লকডাউন, রাজনৈতিক অস্থিরতা ও ডলার সঙ্কটের কারণে বৈধ ও অবৈধ সকল বাংলাদেশি মানবেতর জীবনযাপন করছেন।

এমএসএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]