আঙ্কারায় বৈদ্যুতিক মেট্রোবাস সার্ভিস শুরু

মু. তারিকুল ইসলাম
মু. তারিকুল ইসলাম মু. তারিকুল ইসলাম , তুর্কি
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৩ মার্চ ২০২১

আনাতোলিয়ান রেল পরিবহন সিস্টেম ক্লাস্টারের (এআরইউএস) সদস্য বোজানকায়া শতভাগ বৈদ্যুতিক একটি মেট্রোবাস চালু করেছে আঙ্কারায়। বাসটির রয়েছে ৯টি দরজা (ডান পার্শ্বে ৫টি বাম পার্শ্বে ৪টি) ২৫০ জন যাত্রীর ধারণ-ক্ষমতা। এটি ২৫ মিটার একক চার্জে ২৫০ কিলোমিটার চলতে পারে।

গত ২৬ ফেব্রুয়ারি ২০২১ বোজানকায়া কোম্পানি ও ওএসটিএম টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শতভাগ দেশীয় এবং বৈদ্যুতিক বাস উৎপাদন, গবেষণা ও উন্নয়নের জন্য একটি সহযোগিতা প্রটোকল স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বোজানকায়ার প্রেসিডেন্ট আয়ুনুঞ্জ গুনে, আঙ্কারা চেম্বার অব ইন্ডাস্ট্রির (এএসও) প্রেসিডেন্ট নুরেটিন আজদেবীর, আঙ্কারা চেম্বার অব কমার্সের (এটিও) প্রেসিডেন্ট গারসেল বারান, ওএসটিএমের প্রেসিডেন্ট অরহান আইডন, ওএসটিএম টেকনিক্যাল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর ডা. মুরাত ইলেক উপস্থিত ছিলেন।

Ankara5.jpg

বোজানকায়ার সভাপতি আয়ুনুঞ্জ গুনে বলেন, ‘বিদেশে একটি তুর্কি ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করতে পেরে আমরা গর্বিত। ১৫ বছর আগে, যখন আমরা ভেবেছিলাম যে বৈদ্যুতিক বাসগুলো জীবাশ্ম জ্বালানি যানবাহনগুলোকে প্রতিস্থাপন করতে পারে, আমরা সবাই কল্পনার বাইরে যেতে পারি না, তবে আজ আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে দেখছি যে এই উচ্চ-প্রযুক্তি পণ্যগুলি পরিবহন পরিষেবা সরবরাহ করে এবং তাদের সুবিধাগুলো ব্যবহার করে।’

তিনি বলেন ‘আমাদের সংস্থা ট্রাম এবং পাতাল রেলওয়ের উৎপাদনও সম্পন্ন করেছে। আমরা এখন মেট্রো, ট্রাম তৈরি করেছি তা উভয়ই বিদেশে রফতানি করতে সক্ষম হয়েছি। এইভাবে আমরা আমাদের দেশের অর্থনৈতিক অবদান রাখি’।

Ankara5.jpg

১৪টি বিশ্ববিদ্যালয়সহ ৩২টি গবেষণা ও উন্নয়ন প্রকল্প, ১০০ টিরও বেশি গবেষণা ও উন্নয়ন প্রকৌশলীরা এই সংস্থার মধ্যে কাজ করার উপর জোর দিতে গিয়ে এই অভিজ্ঞ ব্যবসায়ী বলেন, ‘আমরা এখন পর্যন্ত ১৪টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৩২টি গবেষণা ও উন্নয়ন প্রকল্প করেছি’।

রেক্টর প্রফেসর ডা. মুরাত ইয়ালেক বলেন, ‘বৈদ্যুতিক যানগুলো এখন থেকে ভবিষ্যতের পণ্য হিসেবে তালিকাভুক্ত হবে অর্থাৎ স্থান করে নেবে। বোজনকায়া তুরস্কের ও আঙ্কারার প্রযুক্তি সংস্থাগুলোর অন্যতম একটি, যা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণা, উন্নয়ন ও শিক্ষায় সহযোগিতা শুরু করেছে’।

Ankara5.jpg

ওএসটিএমের সভাপতি অরহান আইডন বলেন, ‘এই বাসটির সঙ্গে পুরো তুরস্কে থাকা উচিত।’ আঙ্কারা চেম্বার অব কমার্সের সভাপতি গারসেল বারান বলেন, ‘আমাদের বোজানকায়া দ্বারা উৎপাদিত আমাদের গর্বের বাসগুলো ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে স্থান করে নিয়েছে।’

আঙ্কারা চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি নুরেটিন আজদেবীর বলেন, যে একটি হিসেবে তারা নির্ধারণ করেছে যে গাড়ির কার্বন পদচিহ্ন ওআইজেডের চেয়ে বেশি হতে পারে, ‘আপনি ডিজেল ব্যবহার করে বিশেষত আঙ্কারার মতো শহরে এত বড় যানবাহনের নির্গমন অনুমান করতে পারেন। আঙ্কারা এই বাহনের জন্য উপযুক্ত, আমাদের আঙ্কারারও এটির প্রয়োজন।

Ankara5.jpg

তিনি বলেন, ডিজিটাল রূপান্তর এবং সবুজ অর্থনীতি বিশ্ব আলোচ্যসূচিতে সামনে আসে। ইউরোপীয় দেশগুলিতে পরিষেবা, এইটি ১০০ শতাংশ তুর্কি ইঞ্জিনিয়ারিং এবং পরিবেশবান্ধব বৈদ্যুতিন বাসগুলোর স্থানীয় প্রযুক্তির সঙ্গে ডিজাইন এবং উৎপাদিত, কেবল তুরস্কে নয় বরং জার্মানি এবং লাক্সেমবার্গের মতো অনেক ইউরোপীয় দেশগুলোতে পরিষেবা দেয়। মেট্রোবাস যাত্রীদের একটি আরামদায়ক এবং নিরাপদ শহুরে ভ্রমণের অভিজ্ঞতাও সরবরাহ করবে।

তুরস্কের ৯ টি শহরে পরিষেবা: কোনিয়া, এস্কিহির, ইজমির, ইলাজি, উরফা, মনিসা, মালাত্তিয়া, আন্তালিয়া এবং কায়সারিতে ও বোজানকায়ার বৈদ্যুতিক বাসগুলি সার্ভিস দিচ্ছে। প্রটোকল অনুষ্ঠানে সবাই বোজানকায়া সংস্থাকে অভিনন্দন জানায় এবং তাদের শুভ কামনা করে, তারা আশা করেন যে ইউনেস্কোর দ্বারা ২০২১ ‘আহি-অর্ডারের বছর’ হিসাবে ঘোষিত হয়েছে এবং আমাদের দেশীয় এবং জাতীয় পণ্যগুলো এই বছর আমাদের দেশের সমস্ত ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]