মার্কিন সার্বভৌম অবকাঠামো গ্রুপের সঙ্গে এসআইজির চুক্তি স্বাক্ষর

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৯ এপ্রিল ২০২১

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি ইউএস-ভিত্তিক সার্বভৌম ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ (এসআইজি), বিশ্বব্যাপী অর্থায়ন সংস্থা, যা প্রকল্প স্পন্সর এবং বহু-পক্ষীয় উন্নয়ন ব্যাংক এবং জাতীয় ও স্থানীয় সরকারের সঙ্গে একত্রে কাজ করবে বলে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (এপ্রিল ৮) যুক্তরাষ্ট্রস্থ ওয়াশিংটন ডিসিতে এ স্বাক্ষর সম্পাদন সম্পন্ন হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মানোয়ার হোসেন দূতাবাস অডিটোরিয়ামে এমওউর স্বাক্ষর সম্পাদনে অংশ নেন।

আগামী দুই বছরে বাংলাদেশে অবকাঠামোগত প্রকল্পের জন্য ২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সংখ্যক ডলারের প্রকল্প গ্রহণ করেন এমওইউ। গত ৬ এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মার্কিন-বাংলাদেশের ব্যবসায় কাউন্সিল চালু করার পর এই চুক্তি সম্পাদনা করা হয়।

বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়ছার হামিদ এবং সিগের লারি জে নক্স, সহ-প্রতিষ্ঠাতা ও সিইও, তাদের নিজ নিজ পক্ষ থেকে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এমওইউ মতে, সিগ বিনিয়োগ করবে সরকার ও পিপিপি প্রকল্পে, এসিজেড এবং ইপিজেড উভয়ই ঋণ ও ইক্যুইটি উভয় বিনিয়োগ করবে, বিডি ফাইন্যান্স বাংলাদেশে সিআইজি প্রতিনিধি হিসেবে কাজ করবে।

jagonews24

স্বাক্ষর সম্পাদন অনুষ্ঠানে, সিগ সিইও লেরি নক্স বলেন, ২০৪০ সাল নাগাদ অবকাঠামোতে ৪১৭ বিলিয়ন ডলারের একটি চিত্তাকর্ষক ডলার বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন ট্র্যাক করছে। বিডি ফাইন্যান্সের সঙ্গে আমাদের সহযোগিতার মাধ্যমে, সিগ আশা করে যে দেশটির দুর্দান্ত সমর্থন করার জন্য আমাদের অংশীদারদের সঙ্গে একটি নেতৃস্থানীয় ভূমিকা পালন বৃদ্ধি করবে।

তার মন্তব্যে বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মানোয়ার হোসেন বলেন, এটি বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠান দ্বারা বৃহত্তম বিদেশি বিনিয়োগের প্রচেষ্টা। এটি বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন বছরের জন্য নতুন চমক।

রাষ্ট্রদূত শহীদুল ইসলাম আশা প্রকাশ করেছেন, একটি উদ্দেশ্যমূলক সহযোগিতা কাঠামো স্থাপন করে এমওইউ, বাংলাদেশি ক্লায়েন্টদের পাশাপাশি সিগ এবং বিডি ফাইন্যান্স উভয়কে উপকৃত করবে।

আনোয়ার গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ডিএমডি, ওয়েইজ হোসেন, সিগ বেঞ্জামিন লেভিনের ভাইস প্রেসিডেন্ট এবং জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ম্যাকডারমট অনুষ্ঠানে বক্তব্য দেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]