কানেকটিকাটে বৃহত্তর নোয়াখালী সমিতির সভাপতি আজম সম্পাদক নিপুন

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩০ এএম, ১০ এপ্রিল ২০২১

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। গত বুধবার (৭ এপ্রির) অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় দুই বছর মেয়াদি (২০২১-২৩) এ কমিটিতে মীর আজম সভাপতি ও আরিফুল ইসলাম নিপুন সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। ২০১৮ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো কানেকটিকাটে বৃহত্তর নোয়াখালী সমিতি গঠনের সিদ্ধান্ত হয়। এরপর দুই বছর আহ্বায়ক কমিটির মাধ্যমে পরিচালিত হয়ে আসছিল সংগঠনটি।

সমিতির নির্বাচিত অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি নওশাদ মোবারক ও ইউসুফ মাহির, সাংগঠনিক ও সাংস্কৃতিক সম্পাদক আয়েশা দেওয়ান লিপি, কোষাধ্যক্ষ মোহাম্মদ হাসান, গণসংযোগ সম্পাদক রায়হান আজাদ রনি, ক্রীড়া সম্পাদক জাহিদুল হক (হাসান), সমাজকল্যাণ সম্পাদক পাভেল করিম এবং নির্বাহী সদস্যরা হলেন- মোহাম্মদ আল বিল্লাহ নিপু ও মোহসিন আলী।

নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে দেশীয় সংস্কৃতি ও সামাজিক কর্মকাণ্ড তুলে ধরার লক্ষ্যে দুই বছর আগে এ আঞ্চলিক-সামাজিক সংগঠনটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী প্রায় চার মাসের পরিশ্রমের মাধ্যমে প্রথমে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

তারা আরও বলেন, কানেকটিকাটে সামাজিক ও সাংস্কৃতিকসহ বাংলাদেশিদের বেশ কয়েকটি সংগঠন রয়েছে। নবগঠিত বৃহত্তর নোয়াখালী সমিতি কোনো সংগঠনের প্রতিদ্বন্দ্বী হয়ে কাজ করবে না। সমিতির সদস্যদের নেয়া সিদ্ধান্ত অনুযায়ী সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড চলবে।

উল্লেখ্য, ২০১৮ সালে কানেকটিকাটের বিভিন্ন শহরে গণসংযোগের মাধ্যমে প্রথম বৃহত্তর নোয়াখালী সমিতির আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ২০১৯ সালের ১৬ মার্চ ‘নোয়াখালীবাসী মিলন মেলা’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং ওইদিন থেকেই আহ্বায়ক কমিটির কার্যক্রম শুরু হয় বলে সমিতির দায়িত্বশীলরা জানিয়েছেন। একই বছর ২১ জুলাই সমিতির তত্ত্বাবধানে প্রথম বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়।

গত বছর কানেকটিকাট এবং নোয়াখালীতে মাস্ক, স্যানিটাইজার ও কম্বল বিতরণ কর্মসূচিতে অংশ নেন এই সমিতির সদস্যরা। এছাড়াও কোভিড-১৯ এর কারণে তাদের বিভিন্ন কর্মসূচি বাতিল করা হয়েছে।

এসএস/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]